| |
               

মূল পাতা রাজনীতি মুফতি আবদুল হালিম বোখারীর ইন্তেকালে চরমোনাই পীরের শোক


মুফতি আবদুল হালিম বোখারীর ইন্তেকালে চরমোনাই পীরের শোক


রহমত ডেস্ক     21 June, 2022     06:37 PM    


দেশের ঐতিহ্যবাহী দ্বীনি মারকায আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মুহতামিম ও শায়খুল হাদিস এবং ও আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব প্রথিতযশা আলেমেদ্বীন মুফতি আবদুল হালিম বোখারীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে মরহুমের মাগফিরাত কামনা করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর ও চরমোনাই পীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।

আজ (২১ জুন) মঙ্গলবার এক শোকবার্তায় তিনি এ শোক জানান। এছাড়াও পৃথক পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেন দলের নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই, মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, ঢাকা মহানগর উত্তর সভাপতি মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, জাতীয় তাফসীর পরিষদের চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ূম।

শোকবার্তায় চরমোনাই পীর বলেন, মুফতি আবদুল হালীম বোখারী একজন প্রথিতযশা আলেম ছিলেন। ইলমে হাদিস, ইলমে তাফছিরসহ ইসলামের সকল বিষয়ে তাঁর অগাধ পান্ডিত্য ছিল। কঠিন কঠিন বিষয়গুলো তিনি সহজ ভাবে তিনি সমাধান করতেন। জাতীয় সঙ্কটকালে তিনি অভিভাবকের দায়িত্ব পালন করতেন। তিনি দেওবন্দি মাসলাকের সকল ইসলামী সংগঠন, ইসলামী ব্যক্তিত্ব, পীর মাশায়েখগণের মনে প্রাণে ঐক্য কামনা করতেন। তাঁর হাজার হাজার ছাত্র, ভক্ত বিশ্বের বিভিন্ন প্রাণে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। কওমি মাদরাসা সনদের সরকারি স্বীকৃতিসহ বিভিন্ন ইস্যুতে তাঁর অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে। তিনি অসংখ্য দ্বীনি প্রতিষ্ঠান ও মসজিদসহ বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে গেছেন। মহান রব্বুল আলামিন মরহুমের সকল খেদমতকে কবুল করে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন, আমীন। সেইসাথে পরিবার পরিজন, ছাত্র, ভক্ত-অনুরক্তকে সবর এখতিয়ার করার তৌফিক দিন।

এর আগে, আজ (২১ জুন) মঙ্গলবার সকাল ১০টায় চট্টগ্রাম শহরের সিএসসিআর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মুহতামিম মুফতি আবদুল হালীম বোখারী ইন্তোকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ রাত ১০টায় তার কর্মস্থল জামিয়া পটিয়া প্রাঙ্গণে জানাযা অনুষ্ঠিত হবে। এর আগে রবিবার (১৯ জুন) বাদ মাগরিব হঠাৎ শ্বাস কষ্টজনিত রোগে অসুস্থ হয়ে পড়েন মুফতি আব্দুল হালীম বোখারী। পরে হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পরে তাকে আইসিইউতে স্থানান্তর করেন।

মুফতি আব্দুল হালীম বোখারী হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক উপদেষ্টা, আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক, কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব। এছাড়াও তিনি শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের শরীয়াহ সুপারভাইজারি কমিটির সভাপতি, ইসলামি সম্মেলন সংস্থা বাংলাদেশ ও বাংলাদেশ তাহফিজুল কুরআন সংস্থার সভাপতি এবং জামিয়া পটিয়ার মুখপাত্র মাসিক আত তাওহীদের প্রধান সম্পাদক। ২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের স্বীকৃতি প্রদানের নিমিত্তে আল হাইআতুল উলয়া গঠিত হলে তিনি এর স্থায়ী কমিটির সদস্য মনোনীত হন।