| |
               

মূল পাতা আরো পাঠকের কলাম আল্লামা বুখারী; বাংলাদেশের ইসলামী আকাশের উজ্জ্বল নক্ষত্র


আল্লামা বুখারী; বাংলাদেশের ইসলামী আকাশের উজ্জ্বল নক্ষত্র


মূসা বিন ইজহার     21 June, 2022     06:18 PM    


বাংলাদেশের ইসলামী আকাশের উজ্জ্বল নক্ষত্রদের বিদায় মিছিলে শামিল হয়ে আখেরাতের পথে যাত্রা করেছেন হযরত আল্লামা মুফতী আবদুল হালীম বুখারী। প্রখর মেধা, সুতীক্ষ্ণ স্মৃতিশক্তির অধিকারী, জটিল বিষয়ের সহজবোধ্য উপস্থাপনা, গভীর ইলম, তাক‌ওয়াসহ অসংখ্য গুনের আধার মহান এই ইসলামী ব্যক্তিত্ব।

বানীয়ে জামিআ পটিয়া কুতবে আলম হযরত মুফতী আযীযুল হক রাহমাতুল্লাহি আলাইহি, হযরত খতীবে আযম আল্লামা সিদ্দীক আহমাদ রাহমাতুল্লাহি আলাইহি, শায়খুল আরব ওয়াল আজম হযরত হাজী সাহেব আল্লামা ইউনুস রাহমাতুল্লাহি আলাইহি অসংখ্য আকাবিরের স্নেহধন্য এই মহাপুরুষ সুনিপুণ ভাবে সামলেছেন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বহু প্রতিষ্ঠান ও সংগঠনের দায়িত্ব। আজীবন আকাবিরদের স্মৃতিধন্য রাজনৈতিক প্লাটফর্ম নেজামে ইসলাম পার্টির সাথে বিভিন্ন পর্যায়ে যুক্ত থেকে সর্বশেষ উপদেষ্টা হিসেবে মুরুব্বিয়ানা করেছেন। জাতীয় পর্যায়ে ওলামায়ে কেরামের সম্মিলিত সকল প্রয়াসে অগ্রণী ভূমিকা পালন করেছেন।

হযরতুল ওয়ালিদ আল্লামা মুফতি ইযহারুল ইসলাম চৌধুরী হাফিযাহুল্লাহর সাথে হযরত মরহুমের সমসাময়িক ও অন্তরঙ্গ সাথী হিসেবে গভীর সম্পর্ক ছিল। হযরতুল ওয়ালিদ ছিলেন হাটহাজারী জামিআয় দাওরায়ে হাদিসের প্রথম স্থান অধিকারী ছাত্র। অন্যদিকে এক‌ই বছর জামিআ পটিয়ায় দাওরায়ে হাদিসের প্রথম স্থান অধিকারী ছাত্র ছিলেন হযরত মুফতী আবদুল হালীম বুখারী রাহমাতুল্লাহি আলাইহি। রত্ন চিনতে ভুল করেননি অন্তর্দৃষ্টিসম্পন্ন মহান বুযুর্গ হযরত হাজী ইউনুস সাহেব রাহমাতুল্লাহি আলাইহি। তিনি সুদুরপ্রসারি চিন্তায় ইসলামের যোগ্য মুখপাত্র তৈরীর উদ্দেশ্যে মেধাবী এই দুই তরুণ আলেমকে দিয়ে সূচনা করেছিলেন জামিয়া পটিয়ার বাংলা বিভাগ। যে বিভাগ দীর্ঘ সময় ধরে অদ্যাবধি রিজাল তৈরির কাজ করে চলেছে।

জামিয়া পটিয়ার সন্তান হিসেবে ইলমী সফর শুরু করে জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত এই জামিআর অভিভাবক হিসেবে কাটানো বহু প্রতিভার অধিকারী এই মহান ব্যাক্তিত্বের বিদায় গোটা উম্মাহর জন্য শোকের, বেদনার। إنا لله و إنا إليه راجعون. আল্লাহ হযরত মরহুমকে ফিরদাউসে আ'লা মাকাম দান করুন। পরিবার, ভক্ত, শিষ্য, ছাত্র, মুরীদ, মুহিব্বীন, মুতাআল্লিকীনসহ সকলকে সবরে জামিল নসিব করুন।