| |
               

মূল পাতা জাতীয় আমরা একজন মহৎপ্রাণ আলেমকে হারালাম : আল্লামা মাসঊদ


আমরা একজন মহৎপ্রাণ আলেমকে হারালাম : আল্লামা মাসঊদ


রহমত ডেস্ক     21 June, 2022     11:59 PM    


দেশের ঐতিহ্যবাহী দ্বীনি মারকায আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মুহতামিম ও শায়খুল হাদিস এবং ও আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব প্রথিতযশা আলেমেদ্বীন মুফতি আবদুল হালিম বোখারীর ইন্তেকালে শোক ও সমবেদনা প্রকাশ করেছেন ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম ও বেফাকুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। মঙ্গলবার (২১ জুন) গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায়  তিনি এ শোক জানান।

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, আল্লামা আব্দুল হালিম বোখারী একজন প্রাজ্ঞ হাদীস বিশারদ ও বিজ্ঞ আলেমেদ্বীন ছিলেন। ইলমী ও বিনয়াবনত সদাচরণ ও কথাবার্তায় তিনি সবাইকে খুব সহজেই মুগ্ধ করতে পারতেন। আদর্শবান মানুষ গড়ার লক্ষ্যে তিনি আজীবন দরস-তাদরিসের কাজ আঞ্জাম দিয়েছেন। আজ তাঁর মৃত্যুতে শিক্ষার্থীরা একজন পথপ্রদর্শক, আদর্শ শিক্ষককে হারালো, আমরা একজন মহৎপ্রাণ আলেমকে হারালাম। তিনি দরস-তাদরিসের পাশাপাশি ঈমান-আক্বীদা সংরক্ষণ, ইসলাম ও মুসলিম উম্মাহর স্বার্থবিরোধী যে কোনো ষড়যন্ত্র মোকাবেলায় গুরুত্বপূর্ণ ও আপসহীন ভূমিকা রেখেছেন। তাঁকে হারিয়ে কওমি অঙ্গনে যে শূন্যতা তৈরি হয়েছে তা পূরণ হওয়ার নয়। মহান আল্লাহ তাআলার দরবারে দুআ করি, আল্লাহ তাআলা তাঁর সকল দীনী খেদমতকে কবুল করুন এবং মাগফিরাতের সাথে তাঁকে জান্নাত নসিব করুন। আল্লাহ তাআলা তাঁর সন্তান-সন্তুতি, পরিবারবর্গ, ছাত্র-শাগরেদ, ভক্ত-অনুরক্তদের শোক সইবার ও ধৈর্যধারণের তাওফিক দান করুন। শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি।

এর আগে, মঙ্গলবার (২১ জুন) সকাল ১০টায় চট্টগ্রাম শহরের সিএসসিআর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মুহতামিম মুফতি আবদুল হালীম বোখারী ইন্তোকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মঙ্গলবার (২১ জুন) রাতে জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মাঠে জামিয়ার প্রধান মুফতী ও মুহাদ্দিস মুফতী হাফেজ আহমদুল্লাহ নামাযের ইমামতিতে মুফতি আবদুল হালিম বোখারীর জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এর আগে রবিবার (১৯ জুন) বাদ মাগরিব হঠাৎ শ্বাস কষ্টজনিত রোগে অসুস্থ হয়ে পড়েন মুফতি আব্দুল হালীম বোখারী। পরে হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পরে তাকে আইসিইউতে স্থানান্তর করেন।

মুফতি আব্দুল হালীম বোখারী হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক উপদেষ্টা, আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক, কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব। এছাড়াও তিনি শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের শরীয়াহ সুপারভাইজারি কমিটির সভাপতি, ইসলামি সম্মেলন সংস্থা বাংলাদেশ ও বাংলাদেশ তাহফিজুল কুরআন সংস্থার সভাপতি এবং জামিয়া পটিয়ার মুখপাত্র মাসিক আত তাওহীদের প্রধান সম্পাদক। ২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের স্বীকৃতি প্রদানের নিমিত্তে আল হাইআতুল উলয়া গঠিত হলে তিনি এর স্থায়ী কমিটির সদস্য মনোনীত হন।