| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন আবদুল হালীম বুখারীর ইন্তেকালে মুফতি আরশাদ রাহমানীর শোক


আবদুল হালীম বুখারীর ইন্তেকালে মুফতি আরশাদ রাহমানীর শোক


রহমত ডেস্ক     21 June, 2022     12:38 PM    


ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মুহতামিম, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব, আল হাইআতুল উলয়ার স্থায়ী কমিটির সদস্য মুফতি আবদুল হালীম বোখারীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন তানযিমুল মাদারিসিদ দ্বীনিয়ার সভাপতি ও বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের পরিচালক মুফতি আরশাদ রাহমানী। আজ (২১ জুন) মঙ্গলবার  গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় তিনি এ শোক জানান।

মুফতি আরশাদ রাহমানী বলেন, বৃহত্তর চট্টগ্রাম ও উত্তরবঙ্গসহ দেশের কওমি মাদরাসগুলোকে সুসংগঠিত করার জন্য তিনি আমৃত্যু চেষ্টা চালিয়ে গেছেন। তাছাড়া দেশের কওমি মাদরাসার শিক্ষাসনদের বিষয়েও তার অবদান অনস্বীকার্য। তিনি ছিলেন আমার সহযোদ্ধা ও শ্রদ্ধেয় মুরব্বি। তাকে হারানোর ব্যথা ভাষায় প্রকাশ করা যাবে না। মুফতি আব্দুল হালিম বুখারী রাহিমাহুল্লাহ ছিলেন আমার বাবার স্নেহধন্য শাগরেদ। ফকিহুল মিল্লাত রহ. তাকে নিয়ে গর্ব করতেন। প্রিয় উস্তাদের যোগ্য উত্তরসূরী হিসেবে ২০১৫ সালে ফকিহুল মিল্লাত মুফতি আবদুর রহমান রাহিমাহুল্লাহর মৃত্যুবরণের পর তিনি ইসলামী সম্মেলন সংস্থা বাংলাদেশ’র সভাপতি নিযুক্ত হোন। আজ এ সংগঠন একজন প্রাজ্ঞ রাহবার হারালো। জাতির এ ক্রান্তিলগ্নে মুফতি আবদুল হালিম বুখারীর মতো একজন প্রজ্ঞাবান রাহবার বড়ই প্রয়োজন ছিল। তার অভাব পূরণ হওয়ার মতো নয়। তার তাকওয়া, দুনিয়াবিমুখতা,ইখলাস উপমাতুল্য। তিনি ছিলেন যোগ্য শাইখুল হাদিস, মুজতাহিদানা মুদাররিস, তাসাউফের কান্ডারি। আমি তার রূহের মাগফিরাত কামনা করি এবং পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানাই।

এর আগে, আজ (২১ জুন) মঙ্গলবার সকাল ১০টায় চট্টগ্রাম শহরের সিএসসিআর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মুহতামিম মুফতি আবদুল হালীম বোখারী ইন্তোকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ রাত ১০টায় তার কর্মস্থল জামিয়া পটিয়া প্রাঙ্গণে জানাযা অনুষ্ঠিত হবে। এর আগে রবিবার (১৯ জুন) বাদ মাগরিব হঠাৎ শ্বাস কষ্টজনিত রোগে অসুস্থ হয়ে পড়েন মুফতি আব্দুল হালীম বোখারী। পরে হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পরে তাকে আইসিইউতে স্থানান্তর করেন।

মুফতি আব্দুল হালীম বোখারী হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক উপদেষ্টা, আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক, কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব। এছাড়াও তিনি শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের শরীয়াহ সুপারভাইজারি কমিটির সভাপতি, ইসলামি সম্মেলন সংস্থা বাংলাদেশ ও বাংলাদেশ তাহফিজুল কুরআন সংস্থার সভাপতি এবং জামিয়া পটিয়ার মুখপাত্র মাসিক আত তাওহীদের প্রধান সম্পাদক। ২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের স্বীকৃতি প্রদানের নিমিত্তে আল হাইআতুল উলয়া গঠিত হলে তিনি এর স্থায়ী কমিটির সদস্য মনোনীত হন।