| |
               

মূল পাতা জীবনযাপন শীতে যে কাজগুলো করবেন না


শীতে যে কাজগুলো করবেন না


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     03 December, 2021     05:59 PM    


শীত এলে খাবারদাবারের পাশাপাশি শরীর-স্বাস্থ্যের প্রতিও আলাদা যত্ন নিতে হয়। এ সময় শীতবাহিত নানা রোগবালাইয়ের প্রকোপ দেখা যায়। শীতে সচেতন থাকলে এগুলো এড়ানো যায়। শীতে যেমন এদিকগুলো খেয়াল রাখতে হয়, তেমনি কিছু কাজ আছে যেগুলো করা বারণ।


আসুন, করা যাবে না এরকম কিছু কাজের ফিরিস্তি দেখে নিই :

গরম পানিতে গোসল
শীতকালে অনেকেই গরম পানি দিয়ে গোসল করেন। তবে অনেক সময় ধরে গরম পানি দিয়ে গোসল করলে ত্বক ও শরীর দুইয়েরই ক্ষতি হতে পারে। গরম পানি দিয়ে গোসলের ফলে কেরোটিন নামক ত্বকের কোষের ক্ষতি হয়। এর ফলে ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে ও এলার্জির মতো নানান সমস্যা দেখা দিতে পারে। আবার চোখ ও নখের ওপরও এর দুষ্প্রভাব পড়ে। অন্যদিকে গরম পানি পুরুষদের শরীরে শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে। প্রজননের ওপর এর কুপ্রভাব পড়ে।

অনেক বেশি গরম জামা কাপড় পরা
শীতকালে অনেকেই অনেক বেশি গরম জামা কাপড় পরে থাকেন। এমনটিও করা উচিত নয়। এর ফলে শরীর অত্যধিক গরম হয়ে যায়। ওভারহিটিংয়ের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে।

বেশি পরিমাণে পান-ভোজন
এ সময় অত্যধিক খিদে পায়। তবে বেশি খাবার খাওয়া এড়িয়ে চলুন। শীতে ফাইবারযুক্ত সবজি ও ফল খাওয়া উচিত। শীতকালে অধিক পরিমাণে চা বা কফি পান করাও উচিত নয়। অত্যধিক ক্যাফিন শরীরের পক্ষে ক্ষতিকর। এ সময় পানি পান কমে যায়। এমন করলে শরীর আর্দ্রতা হারিয়ে ফেলে ও নানান সমস্যা দেখা দিতে পারে।

কম ঘুমানো
শীতে শরীর ভালো রাখতে পূর্ণ সময়ের ঘুম অত্যন্ত জরুরি।

হাঁটা-চলা না করা
এ সময় অনেকেই ঠান্ডার কারণে বাইরে বেরোতে চান না। কিন্তু এর ফলে শরীরে খারাপ প্রভাব পড়তে পারে। শরীর সক্রিয় ও সতেজ রাখতে ৫ ওয়াক্ত নামাজের পাশাপাশি এ সময় হাঁটা-চলা, যোগাসন, এক্সারসাইজ করা উচিত।

/জেআর/