| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তালেবান আমার ভাই, আমরা এক জাতি : হামিদ কারজাই


তালেবান আমার ভাই, আমরা এক জাতি : হামিদ কারজাই


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     03 December, 2021     03:10 PM    


তালেবান সদস্যরা আমার ভাই এবং আফগানিস্তানে বসবাসরত আমরা সবাই একটি জাতি বলে জানিয়েছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। তিনি বলেন, আমি তালেবানদের ভাই হিসেবে দেখি। এ ছাড়া অন্য আফগানদেরও দেখি ভাই হিসেবে। বর্তমানে দেশে একতা খুবই জরুরি। আমরা মানুষ, আমরা একটি জাতি। সব আফগান ক্ষতিগ্রস্ত হয়েছে।

শুক্রবার (৩ ডিসেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট তালেবানের সদস্যদের সম্পর্কে এ কথা বলেন। খবর ডেইলি সাবাহ ও বিবিসির।

এ সময় কারজাই তালেবান সম্পর্কে বলেন, ‘গোষ্ঠীটির সঙ্গে আমার বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছিল। নারীরা দ্রুত স্কুলে, বিশ্ববিদ্যালয়ে ও কর্মক্ষেত্রে ফিরতে পারবে। তারা আমাদের সঙ্গে একমত হয়ে বিষয়টির গুরুত্ব অনুধাবন করতে পেরেছেন এবং তাদের অনুমতি দেওয়া হবে।’

তবে কখন নারীরা স্বাভাবিক কার্যক্রমে ফিরতে পারবেন এর নির্দিষ্ট কোনো সময় উল্লেখ করেননি কারজাই।

উল্লেখ্য, ২০০১ সালের ৭ অক্টোবর মার্কিন যুদ্ধবিমান থেকে আফগানিস্তানে প্রথম বোমা নিক্ষেপ করা হয়। ওই বছরের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর ওই আগ্রাসন ছিল আমেরিকার প্রথম প্রতিক্রিয়া। এরপর দীর্ঘ ২০ বছর পর গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে আবার শাসন ক্ষমতায় ফিরে আসে তালেবান। পরাজিত হয়ে আফগানিস্তান থেকে বিদায় নেয় মার্কিন বাহিনী।

/জেআর/