| |
               

মূল পাতা জীবনযাপন পেঁয়াজ-রসুন খেয়ে মুখে দুর্গন্ধ হলে কী করবেন


পেঁয়াজ-রসুন খেয়ে মুখে দুর্গন্ধ হলে কী করবেন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     12 November, 2021     11:04 PM    


কাঁচা পেঁয়াজ-রসুন খেতে অনেকের কাছেই ভালো লাগে। তবে সমস্যা হলো এতে মুখে দুর্গন্ধও হয় অনেক সময়। এটি মানুষের সামনে অস্বস্তির কারণ হতে পারে। কিছু সহজ ঘরোয়া উপায় এই সমস্যাগুলো থেকে আপনাকে নিস্তার দিতে পারে। আসুন, সেগুলো জেনে নিই-

লেবুপানি পান করুন : লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড মুখ থেকে পেঁয়াজ-রসুনের তীব্র গন্ধ দূর করার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ব্যাকটেরিয়াকে মারতে পারে। এক কাপ পানিতে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।

পুদিনা পাতা : খাওয়ার পরে পুদিনা চিবানো মুখ থেকে রসুন বা পেঁয়াজের গন্ধ দূর করার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। এটি মুখের ভেতর পরিষ্কার করে এবং অপ্রীতিকর গন্ধ দূর করে।

মাউথওয়াশ ব্যবহার করুন : মুখের দুর্গন্ধ দূর করার ক্ষেত্রে মাউথওয়াশের ব্যবহার বেশ জনপ্রিয়। পিপারমিন্ট যুক্ত মাউথওয়াশ, যা মূলত মুখে পেঁয়াজ-রসুনের তীব্র গন্ধ রোধ করতে সহায়তা করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ক্লোরিন ডাই-অক্সাইড যুক্ত মাউথওয়াশ প্লাক, ব্যাকটেরিয়া এবং ক্ষুদ্র খাবারের কণা অপসারণ করতে অত্যন্ত কার্যকর।

আপেল : মুখের দুর্গন্ধ দূর করতে আপেল বেশ কার্যকরী। আপেলে থাকা প্রাকৃতিক এনজাইম, সালফারের যৌগগুলো ভাঙতে সাহায্য করে, যা পেঁয়াজ-রসুন খাওয়ার পরে হওয়া দুর্গন্ধ থেকে মুক্তি দেয়। তাই এক গ্লাস আপেলের রস কিংবা একটি আপেল চিবিয়ে খেয়ে ফেলুন।

ব্রাশ এবং ফ্লস ব্যবহার করুন : মুখে দুর্গন্ধ হওয়ার মূল কারণ ব্যাকটেরিয়া। তাই খাবারের পর অবশ্যই ভালোভাবে ব্রাশ করুন, দাঁতের গোড়া ভালো করে পরিষ্কার করলে ব্যাকটেরিয়ার হাত থেকে মুক্তি মেলে। ফলে মুখের দুর্গন্ধ অনেকটাই কমে।

জিহ্বা পরিষ্কার করুন : নিয়মিত দাঁত ব্রাশ করলেও, জিহ্বা পরিষ্কার করার ক্ষেত্রে আমরা অবহেলা করি। কিন্তু ব্যাকটেরিয়া জমার ক্ষেত্রে জিহ্বা খুব আদর্শ জায়গা। তাই মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার ক্ষেত্রে জিহ্বা পরিষ্কার রাখুন। ব্রাশ করার সময় জিহ্বার স্ক্র্যাপার ব্যবহার করুন, যা জিহ্বার ত্বকে জমে থাকা মৃত কোষ, মাইক্রোবস এবং খাবারের ক্ষুদ্র কণাগুলোকে অপসারিত করবে।

/জেআর/