| |
               

মূল পাতা আন্তর্জাতিক বিশ্বকে পারলেও আমাদের বোকা বানাতে পারবেন না : এরদোগান


বিশ্বকে পারলেও আমাদের বোকা বানাতে পারবেন না : এরদোগান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     12 November, 2021     10:46 PM    


বিশ্বকে পারলেও আমাদের বোকা বানাতে পারবেন না বলে গ্রিসের উদ্দেশে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। তিনি বলেন, আপনারা (গ্রিস) তুরস্কের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বিশ্বকে বোকা বানাতে পারবেন কিন্তু আমাদের পারবেন না।

শুক্রবার (১২ নভেম্বর) ডেইলি সাবাহর খবরে বলা হয়, শরণার্থী ইস্যুতে আঙ্কারার বিরুদ্ধে গ্রিসের অভিযোগের জবাবে বৃহস্পতিবার এসব কথা বলেন তুরস্কের প্রেসিডেন্ট।

এরদোগান বলেন, শরণার্থীদের সঙ্গে গ্রিসের আচরণের সব তথ্য আমাদের কাছে রয়েছে। আপনারা তুরস্কের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বিশ্বকে বোকা বানাতে পারবেন কিন্তু আমাদের পারবেন না।

এরদোগান এ সময় শরণার্থী সংকট নিয়ে গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিসের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালানোর অভিযোগ আনেন।

এরদোগান বলেন, শরণার্থী সংকটের মূল তুরস্ক এটি বলা এক ধরনের অকৃতজ্ঞতা, যেখানে তুরস্ক ৫০ লাখের মতো শরণার্থীর বোঝা বইছে।

গ্রিস অভিযোগ করেছে, তুরস্ক ‘জলদস্যু’ রাষ্ট্রের মতো আচরণ করছে। তারা শরণার্থীদের গ্রিসের জলসীমায় ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করেছে।

অপরদিকে তুরস্ক উল্টো গ্রিসের বিরুদ্ধে অভিযোগ এনেছে, গ্রিস শরণার্থীদের সঙ্গে অমানবিক ব্যবহার করছে।

প্রসঙ্গত, শরণার্থী ইস্যুতে সম্প্রতি গ্রিস ও তুরস্কের সম্পর্ক আবারও তিক্ত হতে শুরু করেছে। গ্রিস তাদের জলসীমায় অভিবাসনপ্রত্যাশীদের ছেড়ে দেওয়ার অভিযোগ এনেছে তুরস্কের বিরুদ্ধে। তুরস্কও গ্রিসের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেছে। গ্রিস ও তুরস্ক দুটি দেশই ন্যাটো জোটের গুরুত্বপূর্ণ সদস্য। কিন্তু দেশ দুটির মধ্যে নানা বিষয় নিয়ে মতবিরোধ বিদ্যমান।  শরণার্থী সংকট ছাড়াও দেশ দুটির মধ্যে সমুদ্রে গ্যাস ও তেল অনুসন্ধানের অধিকার নিয়ে মতপার্থক্য রয়েছে।

/জেআর/