| |
               

মূল পাতা প্রবাস প্রবাসীদের সমস্যা সমাধানের লক্ষ্যে ১২ দফা মৌলিক দাবি


প্রবাসীদের সমস্যা সমাধানের লক্ষ্যে ১২ দফা মৌলিক দাবি


প্রবাস ডেস্ক     24 September, 2023     12:22 PM    


বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশিদেরদের সমস্যা সমাধানের দাবি উঠেছে। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসীরা আজ নানা সমস্যায় জড়িত। তাদের সমস্যা সমাধানের লক্ষ্যে কিছু দাবি ও করণীয় বিষয়ে দাবিগুলো হলো- ১. নিউইয়র্ক-ঢাকা-নিউইয়র্ক রুটে বিমানের সরাসরি ফ্লাইট চালু ২. ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ করা ৩. প্রবাসীদের ভোটাধিকার ৪. বিদেশের বাংলাদেশ কনস্যুলেট ও দূতাবাসের মাধ্যমে ভোটাধিকার ও এনআইডি প্রদানের ব্যবস্থা করা ৫. দ্বৈত নাগরিকত্বের ক্ষেত্রে হয়রানি বন্ধ করা ৬. বাংলাদেশের অফিস-আদালতে লাল ফিতার দৌরাত্ম্য বন্ধ করা ও প্রবাসীদের জন্য ঢাকায় চালু করা ‘ওয়ান স্টপ সার্ভিস’ কার্যকর করা ৭. দেশের ভূমিদস্যুদের হাত থেকে প্রবাসীদের রক্ষা। বিশেষ করে চুক্তি মোতাবেক ক্রয় করা জমি, প্লট, অ্যাপার্টমেন্ট সহজে সংশ্লিষ্ট প্রবাসীর কাছে বুঝিয়ে দেওয়ার ব্যবস্থা করা ৮. প্রিয় জন্মভূমি সফরকালে প্রবাসীদের জানমালের নিরাপদের ব্যবস্থা করা ৯. বাংলাদেশে প্রবাসীদের ঘরবাড়ি ও স্থাবর-অস্থাবর সম্পত্তি রক্ষার ব্যবস্থা করা ১০. প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের অর্থে গড়ে ওঠা অর্থনীতির লাখ কোটি টাকা বিদেশে পাচার বন্ধ করাসহ পাচারকারীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা ১১. কনস্যুলেট সেবা বৃদ্ধি করে প্রবাসীদের পাসপোর্ট নবায়ন, জন্মসনদ, মৃত্যুসনদ, দেশের সম্পত্তি হস্তান্তরে পাওয়ার অব অ্যাটর্নি প্রদানের মতো কাজগুলো সহজ করা এবং ১২. যেকোনো প্রবাসী বাংলাদেশির মরদেহ বিনা খরচে দেশে নেয়ার ব্যবস্থা করা।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে জ্যাকসন হাইটসে এক সংবাদ সম্মেলনে প্রবাসীদের সমস্যা সমাধানের লক্ষ্যে ১২ দফা মৌলিক দাবি তুলে ধরে প্রবাসী বাংলাদেশি ফোরাম। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কুইন্স কমিউনিটি বোর্ড মেম্বার আহসান হাবীব। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ ও মুহাম্মদ ফজলুর রহমান। এছাড়াও সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন কমিউনিটি নেতা অ্যাটর্নি মঈন চৌধুরী, কাজী আজহারুল হক মিলন, মোহাম্মদ আলী, কাজী আশরাফ হোসেন নয়ন, আমীন মেহেদী বাবু, সৈয়দ রাব্বী প্রমুখ।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম বলেন, প্রিয় জন্মভূমি ত্যাগ আসলে একটা রক্তক্ষরণের মতো বিষয়, প্রবাসীরা সেই তীব্র ব্যথাকে উপেক্ষা করে প্রবাস জীবনযাপন করার পাশাপাশি নানাভাবে নিজ নিজ পরিবার থেকে শুরু করে রাষ্ট্রকে সহযোগিতা করছেন। প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসীরা আজ দেশে-প্রবাসে নানা সমস্যায় জড়িত। প্রবাসীদের পাঠানো অর্থ আবার বিদেশে পাচার হয়ে আসছে। অথচ তার কোনো প্রতিকার বা বিচার নেই। ভূমি দস্যুরা প্রবাসীদের সঙ্গে চরম প্রতারণা করছেন, প্রবাসীদের অর্থ নিয়ে জায়গা-জমি, ভূমি, অ্যাপার্টমেন্ট, প্লট বুঝিয়ে দিচ্ছেন না। নিজেদের দাবি-দাওয়া আদায়ে সময় এসেছে প্রবাসীদের সোচ্চার হওয়ার।