| |
               

মূল পাতা আন্তর্জাতিক ২০ বছরের পাশবিকতার জন্য আমেরিকাকে ক্ষতিপূরণ দিতে হবে : তালেবান


২০ বছরের পাশবিকতার জন্য আমেরিকাকে ক্ষতিপূরণ দিতে হবে : তালেবান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     23 October, 2021     11:12 AM    


২০ বছরের পাশবিকতার জন্য ওয়াশিংটনকে ক্ষতিপূরণ দিতে হবে বলে জানিয়েছেন তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। তিনি বলেন, ওয়াশিংটনকে এসব পাশবিকতার জন্য আফগান জনগণকে পূর্ণ ক্ষতিপূরণ দিতে হবে।

শনিবার (২৩ অক্টোবর) পার্স টুডের খবরে বলা হয়, জবিউল্লাহ মুজাহিদ চীনের গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক বা সিজিটিএন’কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, আমেরিকা এই প্রথম আফগান জনগণকে নৃশংসভাবে হত্যা করেনি বরং তারা গত ২০ বছর ধরে এই কাজ করে এসেছে।

তালেবান মুখপাত্র বলেন, এটি হচ্ছে আমেরিকার ভণ্ডামি এবং তাদের আসল চেহারা আফগান জনগণের পাশাপাশি গোটা বিশ্ববাসীর সামনে উন্মোচিত হয়ে পড়েছে। তিনি সুস্পষ্ট করে বলেন, যেখানেই আমেরিকা আফগান জনগণের সঙ্গে পাশবিক আচরণ করেছে, সেখানেই তাকে ক্ষতিপূরণ দিতে হবে।

গত ১৪ অক্টোবর মার্কিন সেনারা আইএস ভেবে নিরীহ ১০ জন আফগান নাগরিককে হত্যা প্রসঙ্গে মুজাহিদ বলেন, আমেরিকা শুধু এই ১০ আফগান নাগরিককে হত্যা করেনি বরং গত ২০ বছরে অসংখ্য মানুষকে হত্যা করেছে। তাদের সবাইকে ক্ষতিপূরণ দিতে হবে।

উল্লেখ্য, মার্কিন সেনারা তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর আগস্ট মাসের শেষদিকে কাবুলে এক ড্রোন হামলা চালিয়ে ১০ আফগান নাগরিককে নৃশংসভাবে হত্যা করে। ওই হত্যাকাণ্ডের পর আমেরিকা দাবি করে, কাবুল বিমানবন্দরে শক্তিশালী বোমা হামলার মূল পরিকল্পনাকারীকে তারা হত্যা করেছে। কিন্তু তদন্তে দেখা যায়, হতভাগ্য ওই ১০ আফগান নাগরিক দেশত্যাগ করার জন্য কাবুল বিমানবন্দরে যাচ্ছিলেন এবং তাদের সঙ্গে কাবুল বিমানবন্দরে হামলার কোনো সম্পর্ক নেই।

/জেআর/