| |
               

মূল পাতা মুসলিম ঐতিহ্য ১০৯ বছর আগে বাগদাদ থেকে আনা ডেক চুরি


১০৯ বছর আগে বাগদাদ থেকে আনা ডেক চুরি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     22 October, 2021     09:29 PM    


১০৯ বছর আগে বাগদাদ থেকে একটি বিশালাকৃতির ডেক এনেছিলেন মাদারীপুরের শিবচর উপজেলার মাওলানা খবির উদ্দিন আহমেদ আল কাদেরী। তার আনা সেই ডেকটি চুরি হয়ে গেছে।

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে খবির উদ্দিন মৌলভির বাড়ি থেকে প্রাচীন এই নিদর্শনটি চুরি হয়ে যায়। ঘটনাটি ঘটেছে মাদারীপুরের শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের মগড়া পুকুরপাড় এলাকায়।

স্থানীয় সূত্রে জানা গেছে, ডেকটির উচ্চতা ৩ ফুট ৬ ইঞ্চি। এর চারপাশের পরিধি ১৪৮ ইঞ্চি বা প্রায় ১২ ফুট। ডেকটির ওপরের দিকে কাঁধ বরাবর চার কোণে চারটি রিং রয়েছে, যার একেকটির ওজন প্রায় ৪ কেজি। ডেকটি স্থানান্তরের জন্য প্রাপ্তবয়স্ক ১৪–১৫ জন লোক লাগত এবং কমপক্ষে ৯-১০ মণ খিচুড়ি এই ডেকে রাখা যেত। ডেকটির ওপর খোদাই করে লেখা ছিল ‘ডেগ ওরুচে পিরানে পীর সৈয়দ আব্দুল কাদের জিলানী-গোলাম ফকির-শ্রী মৌলবি খবির উদ্দিন কাদেরী, সাং-উৎরাইল, সন-১৩১৯’। বাকি কিছু লেখা অস্পষ্ট।

ইতোমধ্যে পুলিশ ও স্থানীয় প্রশাসন চোরদের ধরতে তৎপরতা শুরু করেছে।

স্থানীয় এক বাড়ির সিসিটিভি ক্যামেরার অস্পষ্ট ফুটেজে এই প্রাচীন নিদর্শন চুরির দৃশ্য ধরা পড়েছে। গতকাল দিবাগত রাত ৩টার দিকে একটি ব্যাটারিচালিত ভ্যানে করে কাপড়ে ঢাকা বড় কিছু একটা নিয়ে যাচ্ছে তিন-চারজন লোক। ধারণা করা হচ্ছে, ওই ভ্যানে করেই ডেকটি চুরি করে নিয়ে যাচ্ছিল চোর চক্র। ঐতিহ্যবাহী ডেকটি দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ আসতেন।

/জেআর/