| |
               

মূল পাতা আন্তর্জাতিক চীনে ধর্মীয় বিশ্বাস ও কার্যক্রম নিয়ন্ত্রণে নতুন আইন


চীনে ধর্মীয় বিশ্বাস ও কার্যক্রম নিয়ন্ত্রণে নতুন আইন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     05 January, 2021     10:48 AM    


চীন সরকার বরাবরই ধর্মের ব্যাপারে কড়াকড়ি আরোপ আর নিয়ন্ত্রণ করে দমিয়ে রাখায় সিদ্ধহস্ত। এবার একটি কালো আইন করতে যাচ্ছে দেশটি। আইনটির খসড়ার নাম দেওয়া হয়েছে ‘প্রভিশনস অন দ্য অ্যাডমিনিস্ট্রেশন অফ ফরেইন রিলিজিয়াস আক্টিভিটিস ইন দ্য পিপলস রিপাবলিক অব চায়না’।

জানা গেছে, চীনের ক্ষমতাসীন দ্য কমিউনিস্ট পার্টি অব চায়না (সিসিপি) দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিকদের ধর্মীয় বিশ্বাস ও কার্যক্রম নিয়ন্ত্রণে নতুন এই আইনটি প্রণয়ন করতে যাচ্ছে। খবর ইন্ডিয়া ব্লুমস-এর।

গত নভেম্বরে চীনের আইন মন্ত্রণালয় এই খসড়ার অনুমোদন দেয়। ধারণা করা হচ্ছে, শিগগিরই তা কার্যকর করা হবে। খসড়া আইনে সর্বমোট ৪০টি অনুচ্ছেদ করা হয়েছে। এসব অনুচ্ছেদকে ভাগ করা হয়েছে ৫টি খণ্ডে।

প্রথম খণ্ডে বলা হয়েছে, চীনে বসবাসরত বিদেশি নাগরিকদের ধর্মীয় কর্মকাণ্ড ও বিশ্বাস পালন করতে হবে চীনা আইন অনুযায়ী। তৃতীয় খণ্ডে বলা হয়েছে, বিদেশি ধর্মীয় উপাসনালয়গুলোকে অবশ্যই চীনকে বন্ধু রাষ্ট্র হিসেবে অবহিত এবং উৎসবের সময় কুশল বিনিময় করতে হবে।

নতুন এই আইনের ফলে সিসিপি ধর্মীয় বিশ্বাস ও কর্মের ওপর চাপ প্রয়োগ করতে সক্ষম হবে। দেশটির প্রেসিডেন্ট শি জিন পিংকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্যই এই প্রচেষ্টা করছে তারা।

-জেড