| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফার ইন্তেকাল


বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফার ইন্তেকাল


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     11 November, 2020     04:31 PM    


বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুর সময় দেশটির প্রধানমন্ত্রীর বয়স হয়েছিল ৮৪ বছর।

বুধবার (১১ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা। সংবাদমাধ্যমটি জানায়, বাহরাইনে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রীর মৃত্যু হয়েছে বুধবার সকালে, যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে।

বিএনএর এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর মৃত্যুতে এক সপ্তাহের শোক ঘোষণা করেছেন রাজা শেখ হামাদ বিন ইসা আল খলিফা। এ সময় দেশের পতাকা অর্ধনমিত রাখা হবে। এক সপ্তাহ শোক জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ খলিফার প্রতি শ্রদ্ধা জানাতে আগামী তিন সপ্তাহ সব মন্ত্রণালয় ও সরকারি দফতর বন্ধ থাকবে। বৃহস্পতিবার থেকে এ আদেশ কার্যকর হবে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে মরদেহ দেশে ফিরিয়ে আনার পর দাফনের প্রক্রিয়া শুরু হবে। এ অন্তিমযাত্রায় বেশি জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নির্দিষ্টসংখ্যক আত্মীয়-স্বজনের উপস্থিতিতে তার দাফন কাজ সম্পন্ন হবে।

উল্লেখ্য, ২০১১ সালে আরব বসন্তের সময় দুর্নীতির অভিযোগে তার পদত্যাগের দাবি উঠলেও মৃত্যুর আগ পর্যন্ত তিনি দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। শেখ খলিফা বিন সালমান গত কয়েক দশক ধরে বাইরাইনের প্রধানমন্ত্রী ছিলেন।
-জেড