| |
               

মূল পাতা জাতীয় সৌদিতে পৌঁছেছেন ১ লাখ ১৯ হাজার ৪৬৮ হজযাত্রী


সৌদিতে পৌঁছেছেন ১ লাখ ১৯ হাজার ৪৬৮ হজযাত্রী


রহমত নিউজ ডেস্ক     24 June, 2023     12:45 PM    


বাংলাদেশ থেকে চলতি বছর এখন পর্যন্ত (২৩ জুন রাত ২টা ৫৯ মিনিট) ১ লাখ ১৯ হাজার ৪৬৮ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনার ১০ হাজার ৩২১ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ১ লাখ ৯ হাজার ১৪৭ জন।  এখন পর্যন্ত  ১ লাখ ২৩ হাজার ১৫০টি ভিসা ইস্যু করা হয়েছে। এর মধ্যে সরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রীর ভিসা ১০০ শতাংশ এবং বেসরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ১০০ শতাংশ। এবার সারাবিশ্বের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান হজে অংশ নিচ্ছেন। করোনাভাইরাস মহামারির পর এটিই হবে সবচেয়ে বেশি মানুষের অংশগ্রহণে হজ।

শনিবার (২৪ জুন) হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে আইটি হেল্পডেস্ক।

এদিকে এখন পর্যন্ত ২৩ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। এর মধ্যে ২০ জন পুরুষ ও তিন জন নারী। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ১৯ জন, মদিনায় চার জন। সবশেষ মারা যাওয়া ব্যক্তির নাম মো. আব্দুল আজিজ (৫৩)।

আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। হজ কার্যক্রমে অংশগ্রহণকারী হজ এজেন্সির সংখ্যা ৬০৩টি। হজ ফ্লাইট শুরু হয়েছে ২১ মে। শেষ হজ ফ্লাইট ২২ জুন। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২ জুলাই আর শেষ ফিরতি ফ্লাইট ২ আগস্ট।