| |
               

মূল পাতা জাতীয় যুদ্ধ বন্ধ না হলে আগামী বছর মন্দা বাড়তে পারে : বাণিজ্যমন্ত্রী


যুদ্ধ বন্ধ না হলে আগামী বছর মন্দা বাড়তে পারে : বাণিজ্যমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     17 September, 2022     02:42 PM    


সার্বিকভাবে দেশের অর্থনীতি স্বস্তিদায়ক না উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, যদি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ না থামে তাহলে আগামী বছরে মন্দা আরও বাড়তে পারে। এ জন্য প্রধানমন্ত্রী খাদ্য উৎপাদনে জোর দেওয়ার জন্য বলেছেন। যাতে করে আমরা আমদানি কমাতে পারি। এ ছাড়া অন্যান্য ক্ষেত্রে যাতে আমরা রপ্তানি বাড়াতে পারি। তবে বৈশ্বিক পরিস্থিতির উন্নতি না হলে আমরা যে খুব বেশি সমস্যা কাটিয়ে উঠতে পারব তা বলা যাচ্ছে না।

শনিবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আঁকরাম খা হলে বাংলাদেশে কর্মরত বিদেশী মিডিয়ার সাংবাদিকদের সংগঠন ওভারসিজ করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ওক্যাব) প্রতিনিধিদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

এ সময় বৈশ্বিক অর্থনীতির বিবেচনায় বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন বাণিজ্যমন্ত্রী। সাম্প্রতিক ভারত সফরের নানা দিকও তুলে ধরেন তিনি।

টিপু মুনশি বলেন, আমাদের দ্বিপক্ষীয় বৈঠক ও প্রধানমন্ত্রীর সঙ্গে ওয়ান টু ওয়ান বৈঠকে ভারতের দিক থেকে বাংলাদেশে বিনিয়োগের উৎসাহ দেখেছি। কীভাবে দুইদেশ একসঙ্গে চলতে পারি সে সব বিষয়ে কথা হয়েছে।

ট্রানজিট, কনেক্টিভিটি, দ্বিপক্ষীয় বাণিজ্য ও নদীপথ ব্যবহারের বিষয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ভারতের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে আমাদের দীর্ঘ আলাপ হয়েছে। তারা আমাদের দেশে বিনিয়োগ করতে চায়। এ ছাড়া প্রধানমন্ত্রী তাদের জানিয়েছে যদি আলাদা ইকোনোমিক জোন চায় তাহলে দেওয়া হবে, যদিও তারা এর মধ্যে বিনিয়োগের জন্য তিনটি জায়গা নিয়েছে। যে যাই বলুক আমার মনে হয় আমাদের আলোচনা ফলপ্রসু হয়েছে, এ মন্তব্যও করেন টিপু মুনশি।