| |
               

মূল পাতা ইসলাম জুমার বয়ান ঘুষ জাতীয় ব্যাধিতে পরিণত হয়েছে : খতিব রুহুল আমিন


বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিন

ঘুষ জাতীয় ব্যাধিতে পরিণত হয়েছে : খতিব রুহুল আমিন


রহমত ডেস্ক     15 April, 2022     04:27 PM    


বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিন বলেন, বর্তমানে ঘুষ জাতীয় ব্যাধিতে পরিণত হয়েছে। ঘুষ যেমন ইসলামি শরিয়াতে হারাম তেমনি রাষ্ট্রীয় আইনেও শাস্তি যোগ্য অপরাধ। যে নামেই হোক ঘুষ গ্রহণ করা যাবে না। আমাদের অঙ্গীকার করতে হবে যত কষ্ট হোক ঘুষ দিব না। আমরা যদি ঘুষ না দেই তবে আর ঘুষ নামক ব্যাধির সমস্যা থাকবে না। রমজান মাসে বেশি বেশি দান করতে হবে। কিন্তু দান কারার সময় হালাল মাল দান করতে হবে। হারাম মাল দান করে সওয়াবের আশা করাও জাহিলতা। আজ (১৫ এপ্রিল) শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জুমার খুতবা পূর্ব বয়ানে তিনি এসব কথা বলেন।

মুফতি রুহুল আমিন বলেন, মাহে রমজানের দ্বিতীয় দশক মাগফিরাতের। এই দশকে বেশি বেশি নিজের সাথে মুহাসাবা করতে হবে। রমজান পেয়ে কে কতটুকু আমল করতে পেরেছি, কতো বার কালিমা শরিফ, দুরুদ শরিফের আমল করতে পেরেছি, কতোবার ইস্তিগফার করতে পেরেছি, কত খতম কোরআন তেলাওয়াত করতে পেরেছি, আত্মীয়তার হক কতোটুকু আদায় করতে পেরেছি এবং নিজের কৃত কর্মের জন্য তওবা করতে পেরেছি এ বিষয়ে মুহাসাবা করতে হবে। নিজের আমলকে আরো বেশি গতিশীল করতে হবে। নিজের জবানকে হেফাজত করতে হবে। বিশেষ করে কারো গীবত, শেকায়েত, পরনিন্দা করা থেকে বিরত থাকতে হবে।

তিনি আরো বলেন, মাহে রমজানের অন্যান্য আমলের মধ্যে ইতেকাফ বিশেষ ফযিলত পূর্ণ আমল। হযরত আয়শা রাদিয়াল্লাহু আনহা বলেন, ‘হযরত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আজীবন রমজানের শেষ দশকে ইতেকাফ করেছেন”। বুখারী। তাছাড়া শবে কদর লাভ করার সবচেয়ে উত্তম উপায়ও শেষ দশকে ইতেকাফ করা। কারণ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা শেষ দশকে শবে কদর অন্বেষণ করো।’ অন্য রেওয়াতে আছে, ‘তোমরা রমজানের শেষ দশকের বেজোড় রাত্রিগুলোতে শবে কদর তালাশ কর।’ বুখারী: ২০১৭; ২০২০। প্রত্যেক ঘরে ঘরে মা বোনদের ইবাদাত ও ইতেকাফ করুন। তাতে পরিবারের সকলের মধ্যে বিশেষ করে ছোট বাচ্চাদের মধ্যে ইবাদতের আগ্রহ জাগ্রত হবে। আল্লাহ সবাইকে আমলের তৌফিক দান করেন।আমিন।