| |
               

মূল পাতা ইসলাম জুমার বয়ান ‘মানুষ মারা গেলে ৩ জিনিস ব্যতীত তার কর্ম বন্ধ হয়ে যায়’


‘মানুষ মারা গেলে ৩ জিনিস ব্যতীত তার কর্ম বন্ধ হয়ে যায়’


রহমত ডেস্ক     08 April, 2022     08:21 PM    


ঢাকার নিউমার্কেট গাউসিয়া মার্কেট জামে মসজিদের খতিব মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়া বলেছেন, হযরত আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন কোন মানুষ মারা যায়, তখন তার কর্ম বন্ধ হয়ে যায়। কিন্তু তিনটি জিনিস ব্যতীত; এক. সাদকাহ জারিয়াহ দুই. যে জ্ঞান দ্বারা উপকার পাওয়া যায় তিন. সৎ সন্তান যে তার জন্য দোয়া করে।’’ (মুসলিম ১৬৩১, তিরমিযী ১৩৭৬)। কোরআনে আল্লাহ তায়ালা বলেন, যারা স্বচ্ছলতায় ও অভাবের সময় ব্যয় করে, যারা নিজেদের রাগকে সংবরণ করে আর মানুষের প্রতি ক্ষমা প্রদর্শন করে, বস্তুতঃ আল্লাহ সৎকর্মশীলদিগকেই ভালবাসেন। (সূরা আলে ইমরান-১৩৪)। আজ (৮ এপ্রিল) শুক্রবার ঢাকার নিউমার্কেট গাউসিয়া মার্কেট জামে মসজিদের জুমার খুতবা পূর্ব বয়ানে তিনি এসব কথা বলেন।

মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়া বলেন, হযরত আব্দুল্লাহ ইবনু আব্বাস রাদিয়াল্লাহু আনহুমা থেকে বর্ণিত তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ধন সম্পদ ব্যয় করার ব্যাপারে সকলের চেয়ে দানশীল ছিলেন। রমজানে জিবরীল আলাইহিস সালাম যখন তাঁর সাথে দেখা করতেন, তখন তিনি আরো অধিক দান করতেন। রমজান শেষ না হওয়া পর্যন্ত প্রতি রাতেই জিবরীল আলাইহিস সালাম তাঁর সাথে একবার সাক্ষাৎ করতেন। আর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁকে কোরআন শোনাতেন। জিবরীল আলাইহিস সালাম যখন তাঁর সঙ্গে সাক্ষাৎ করতেন তখন তিনি অধিক ধন-সম্পদ দান করতেন। (সহীহ বুখারী- ১৯০২)।

তিনি বলেন, নিজের প্রিয় ও উত্তম বস্তু দান করার প্রতি উৎসাহ দিয়ে মহাগ্রন্থ আল কোরআনুল কারীমে আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, তোমরা কস্মিণকালেও কল্যাণ লাভ করতে পারবে না, যদি তোমাদের প্রিয় বস্তু থেকে তোমরা ব্যয় না কর। আর তোমরা যদি কিছু ব্যয় করবে আল্লাহ তা জানেন। (সূরা আলে ইমরান-৯২)। আল্লাহ তায়ালা বলেন, যারা আল্লাহর রাস্তায় স্বীয় ধন সম্পদ ব্যয় করে, তাদের উদাহরণ একটি বীজের মত, যা থেকে সাতটি শীষ জন্মায়। প্রত্যেকটি শীষে একশ করে দানা থাকে। আল্লাহ অতি দানশীল, সর্বজ্ঞ। (সূরা বাকারা ২৬১)। পবিত্র কোরআনে নবীর প্রতি নির্দেশ দিয়ে আল্লাহ বলেন, আমার বান্দাদেরকে বলে দিন যারা বিশ্বাস স্থাপন করেছে, তারা নামাজ কায়েম রাখুক এবং আমার দেয়া রিযিক থেকে গোপনে ও প্রকাশ্যে ব্যয় করুক ঐদিন আসার আগে, যেদিন কোন বেচা কেনা নেই এবং বন্ধুত্বও নেই। (সূরা ইবরাহীম-৩১)। কোরআনে ইরশাদ হয়েছে, যদি তোমরা প্রকাশ্যে দান খয়রাত কর, তবে তা কতইনা উত্তম। আর যদি দান খয়রাত গোপনে কর এবং অভাবগ্রস্তদের দিয়ে দাও, তবে তা তোমাদের জন্যে আরও উত্তম। আল্লাহ তায়ালা তোমাদের কিছু গোনাহ দূর করে দিবেন। আল্লাহ তোমাদের কাজ কর্মের খুব খবর রাখেন। (সূরা বাকারা-২৭১)। আল্লাহ সবাইকে নেক আমলে সম্পৃক্ত থাকার তৌফিক দান করুন। আমিন।