| |
               

মূল পাতা জীবনযাপন মোবাইল ফোন ব্যবহারের ক্ষতি থেকে বাঁচতে যে ব্যায়াম করবেন


মোবাইল ফোন ব্যবহারের ক্ষতি থেকে বাঁচতে যে ব্যায়াম করবেন


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     16 November, 2021     12:25 AM    


কোনো কিছুই অতিরিক্ত ভালো না। তবে কাজের জন্য হলে তো করতেই হবে। অফিসের কাজ থেকে শুরু কথা বলা, ছবি তোলা কত কিছুই না স্মার্টফোন দিয়ে করতে হয়। তবে মোবাইল ফোনের ওপর নির্ভরশীলতা বাড়ার কারণে ঘাড় ব্যথা, চোখ ব্যথার মতো স্বাস্থ্য সমস্যা দেখা দিচ্ছে। সারাক্ষণ মোবাইল ফোনে বুঁদ হয়ে থাকার ফলে ঘাড় ও পিঠে টনটনে ব্যথা অনুভব করছে অনেকে। প্রতিদিন এ ব্যথা হলে সাবধান হওয়া উচিত।

এই ব্যথা থেকে মুক্তি পেতে এবং গলা ও ঘাড়ের পেশি মজবুত করতে লাইফস্টাইল কোচ লিউক কাউন্টিনহো দুটি সহজ ব্যায়ামের পরামর্শ দিয়েছেন। তবে গুরুতর স্পন্ডিলাইটিস বা শিরদাঁড়ার হাড়ের সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা চিকিৎসকদের পরামর্শ ছাড়া এ ব্যায়াম করবেন না।

প্রথম ব্যায়াম
শুরুতে বাম হাত ডান কাঁধের ওপর রেখে ডান কাঁধের দিকে মাথা ঘোরান এবং কিছুক্ষণ এভাবেই থাকুন। লক্ষ রাখবেন ডান কাঁধ যাতে ওপরে না উঠে থাকে। এ অবস্থায় ১ থেকে ১৫ পর্যন্ত গুনুন। এরপর ডান হাত বাম কাঁধে রাখুন এবং বাম কাঁধের দিকে মাথা ঘোরান। এভাবেও ১৫ পর্যন্ত গুনুন। আস্তে আস্তে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। তবে জোর করে ঘাড় ঘোরানো বা অনেক বেশিবার এ ব্যায়াম করার চেষ্টা করবেন না। কারণ এর ফলে ব্যথা বেড়ে যেতে পারে। দিনে দুবার এই এক্সারসাইজ করুন।

দ্বিতীয় ব্যায়াম
ঘাড়ের পেছনে নিজের দু-হাত দিয়ে আলতোভাবে ধরুন। থুঁতনি সামান্য তুলে কনুই পেছনের দিকে নিয়ে যান। এ সময় নিজের কাঁধ, ওপরের পিঠ এবং বুকে স্ট্রেচ অনুভব করবেন। এভাবে থাকুন এবং ১০ পর্যন্ত গুনুন। তারপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। দিনে দুবার এ ব্যায়াম করতে পারেন। মোবাইল ফোনের মধ্যে তাকিয়ে থাকার অভ্যাস পুরোপুরি ত্যাগ করা সম্ভব না হলেও এই দুটি সাধারণ ব্যায়ামের মাধ্যমে ব্যথা কমাতে পারেন।

/জেআর/