| |
               

মূল পাতা করোনাভাইরাস বিশ্বে করোনায় প্রথম মৃত্যুর ১ বছর


বিশ্বে করোনায় প্রথম মৃত্যুর ১ বছর


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     11 January, 2021     11:11 AM    


গত বছরের ঠিক এই দিনে বিশ্বে করোনায় প্রথম কোনও মানুষের মৃত্যু হয়। ১১ জানুয়ারি ২০২০, করোনা সংক্রমণে প্রথম মৃত্যুটি হয়েছিল চীনের উহানে। মৃত ৬১ বছর বয়সি বৃদ্ধ উহানের মাংসের বাজারে নিয়মিত যাতায়াত করতেন। এই মাংসের বাজারই ভাইরাসের উৎস বলে শোনা গিয়েছিল এক সময়ে।

 চীনে প্রথম সংক্রমণ ধরা পড়লেও দেশটি নভেল করোনাভাইরাসের উৎস চীন নয় বলে বারবার দাবি করে আসছে। তা হলে উৎস কোথায়! এ প্রশ্নের উত্তর অবশ্য এখনো অজানা।

উহানে বিশেষজ্ঞ দল পাঠানোর জন্য বারবার চীনের কাছে আবেদন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু তাদের তদন্তকারী দলকে দেশে ঢুকতে দিতে নারাজ চীন। সম্প্রতি দলটির চীনে যাওয়া প্রায় পাকা হয়ে গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে চীন ফের জানায়, তারা তৈরি নয়।

তবে বিজ্ঞানীদের ধারণা, ২০১৯ সালের শেষ দিকে উহানের হুয়ানান সামুদ্রিক খাবারের বাজার থেকে ভাইরাসটি ছড়িয়েছে। ওই বাজারে বন্য প্রাণী বিক্রি করা হতো। অজ্ঞাত প্রজাতির বাদুড় থেকে ভাইরাসটি কোনোভাবে মানবদেহে এসেছে বলে ধারণা তাদের। কিন্তু পরে কিছু ষড়যন্ত্রের তত্ত্বও উঠে আসে। আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, উহানের গবেষণাগার থেকে ভাইরাসটি ছড়িয়েছে। সূত্র আনন্দবাজার পত্রিকা।
-জেড