| |
               

মূল পাতা আন্তর্জাতিক ঈদের নামাজ ও কুরবানি নিয়ে যোগীর রাজ্যে কড়া নির্দেশনা


ঈদের নামাজ ও কুরবানি নিয়ে যোগীর রাজ্যে কড়া নির্দেশনা


আন্তর্জাতিক ডেস্ক     15 June, 2024     07:43 AM    


আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মুসলিম নাগরিকদের প্রতি নতুন নির্দেশনা জারি করেছেন ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। নির্দেশনায় রাস্তায় ঈদের নামাজ পড়া নিষিদ্ধ করেছেন তিনি। পাশাপাশি অনির্ধারিত স্থানে যেন পশু কোরবানি করা না হয়, সেই বিষয়েও কড়া সতর্কতা জারি করা হয়েছে। 

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার (১৩ জুন) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তার রাজ্যের মুসলিম নাগরিকদের প্রতি নির্দেশনাটি জারি করেন। এতে বলা হয়েছে,  শুধুমাত্র নির্ধারিত স্থানে নামাজ পড়তে হবে। রাস্তা অবরোধ করে নামাজ পড়া যাবে না। পাশাপাশি নিষিদ্ধ কোনো পশুকে কুরবানি দিলে কড়া ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। মূলত ভারতের ২৮টি রাজ্যের ২০ টিতেই গরু জবাই নিষিদ্ধ। এসব রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশ অন্যতম। 

মুসলিম সম্প্রদায়ের ঈদ এবং হিন্দু সম্প্রদায়ের দশেরা উৎসব একদিন আগে-পরে হওয়ায় প্রশাসনিক কর্মকর্তা ও পুলিশের প্রতি ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন কোনো অপ্রীতিকর ঘটনা এড়িয়ে চলা এবং প্রতিহত করারও নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। আগামী ১৬ জুন অনুষ্ঠিত হবে দাশেরা উৎসব আর এর পরদিনই অনুষ্ঠিত হবে ঈদুল আজহা।