| |
               

মূল পাতা জাতীয় আলিয়ার পাঠ্যবই সংশোধনে আলেমদের পরামর্শ নিন: মুফতী সাখাওয়াত হুসাইন রাজী


আলিয়ার পাঠ্যবই সংশোধনে আলেমদের পরামর্শ নিন: মুফতী সাখাওয়াত হুসাইন রাজী


রহমত নিউজ     30 April, 2024     10:43 AM    


আলিয়া মাদরাসার পাঠ্যবই সংশোধনে বিজ্ঞ আলেমদের পরামর্শ নেয়ার আহবান জানিয়েছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় নেতা ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মুফতী সাখাওয়াত হুসাইন রাজী। মঙ্গলবার (৩০ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, বিভিন্ন পত্রপত্রিকায় আলিয়া মাদরাসার পাঠ্যবই সংশোধন সংযোজন-বিয়োজনের যে খবর প্রকাশিত হচ্ছে তাতে মনে হচ্ছে এ শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দেয়ার সকল আয়োজন সম্পন্ন হয়ে গেছে। আমরা আলিয়া মাদরাসার পাঠ্যবই সংশোধন, সংযোজন-বিয়োজনে বিশেষজ্ঞ ওলামায়ে কেরামের পরামর্শ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাই।

বিবৃতিতে মুফতী সাখাওয়াত হুসাইন রাজী  বলেন, মাদরাসা শিক্ষা হবে কুরআন সুন্নাহভিত্তিক। কুরআন সুন্নাহর শাশ্বত বিধান অধ্যয়ন, প্রাচার ও বাস্তয়নই হচ্ছে মাদরাসা শিক্ষার মূল উদ্দেশ্য। যে পাঠ্যসূচি অধ্যয়ন করলে শিক্ষার্থীরা কুরআন সুন্নাহ সম্পর্কে যথাযথ জ্ঞান লাভ করতে পারবে সেই পাঠ্যসূচিই হবে মাদরাসার পাঠ্যসূচি। কোনো পাঠ্যসূচি অন্য কোনো ধর্মের সঙ্গে সাংঘর্ষিক হলো কিনা তা দেখা জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির কাজ নয়। ইসলামের সঙ্গে সাংঘর্ষিক কিনা তা দেখতে হবে। কেননা, এ পাঠ্যসূচি ইসলাম বিষয়ক শিক্ষাদানের লক্ষ্যে মাদরাসার শিক্ষার্থীদের জন্য প্রণয়ন হচ্ছে। আর ইসলাম সত্য ধর্ম, মানবতার ধর্ম, অসাম্প্রদায়িক ধর্ম। মানব রচিত ধর্মগুলো ইসলামের সঙ্গে সাংঘর্ষিক এমন অনেক কিছু বানিয়ে নিয়েছে। সঠিক ইসলামের প্রচার করতে গেলে নানা বিষয়ে তাদের সঙ্গে সাংঘর্ষিক হবে। এটা স্বাভাবিক বিষয়। এখন যদি আমি তাদের সঙ্গে সাংঘর্ষিক হয় মনে করে ইসলামের নানা বিষয় বাদ দেই, তাহলে ইসলামকে কাটছাঁট করা হবে। আর এটা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, অন্যসব ধর্মের পাঠ্যবইও তাদের ধর্মীয় গ্রন্থগুলোকে কেন্দ্র করেই হয়, মুসলমানদের ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠ্যবই প্রণয়নে অন্য ধর্মের বিষয়টি নিয়ে আসা নেহায়েত অন্যায় ও গর্হিত কাজ। কেবল ইসলাম সম্পর্কে অজ্ঞ কিংবা ইসলাম বিদ্বেষীরাই এ ধরণের চিন্তা করতে পারে।

তিনি আরও বলেন, মনে রাখতে হবে, যারা প্রকৃত ইসলাম চর্চা করে তারা কখনোই সন্ত্রাসী হতে পারে না। বিধায় মাদরাসা শিক্ষায় জঙ্গিবাদ সন্ত্রাসের উস্কানি আছে এ ধরনের কথা পাগলের প্রলাপ, ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে অপপ্রচার, ইসলাম নির্মূলের ষড়যন্ত্র। সরকারকে এ কাজ থেকে অবশ্যই বিরত থাকতে হবে। এবং আলেম-ওলামাদের পরামর্শ নিয়ে পাঠ্যসূচি ঠিক করতে হবে।