| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া নৌবাহিনীতে নতুন ক্ষেপণাস্ত্র ও সামরিক হেলিকপ্টার যুক্ত করল ইরান


নৌবাহিনীতে নতুন ক্ষেপণাস্ত্র ও সামরিক হেলিকপ্টার যুক্ত করল ইরান


রহমত নিউজ     24 December, 2023     09:46 PM    


ভূমধ্যসাগর বন্ধের হুমকি দেওয়ার একদিন পরই নৌবাহিনীতে ১ হাজার কিলোমিটার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র যুক্ত করেছে ইরান। রয়েছে সামরিক হেলিকপ্টারও।

আজ (রোববার) ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বন্দরনগরী কোনারাকে এক অনুষ্ঠানের মধ্যদিয়ে নতুন এই অস্ত্র ও সামরিক সরঞ্জাম নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের সেনাবাহিনীর প্রধান কমান্ডার মেজর জেনারেল আব্দুর রহিম মুসাভি, ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল শাহারাম ইরানি এবং অন্য কয়েকজন শীর্ষ পর্যায়ের সামরিক কর্মকর্তা।

প্রেস টিভি জানিয়েছে, আজকে ইরানের নৌবাহিনীকে কৌশলগত তালাইয়া ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও নাসির ক্লোজ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হস্তান্তর করা হয়। এছাড়া, দেশীয় প্রযুক্তিতে তৈরি যে হেলিকপ্টার দেয়া হয়েছে তাতে প্রথমবারের মতো ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম যুক্ত করা হয়েছে। এই হেলিকপ্টার মূলত সামরিক নজরদারির কাজে ব্যবহার করা হবে।

আটটি লঞ্চারসহ ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, জামারান ডেস্ট্রয়ারে বসানো সানজার স্মার্ট লোটারিং এবং সুইসাইড ড্রোন, ইলেকট্রনিক ওয়ারফেয়ার ও নজরদারি অপারেশনের জন্য ব্যবহৃত একটি বহুমুখী ড্রোন সিস্টেম, ডুবুরি সনাক্তকরণ ব্যবস্থা এবং বন্দর ও নোঙ্গরগুলোতে ব্যবহৃত সিরভান টাগবোট রয়েছে। 

অনুষ্ঠানে বক্তৃতা করার সময় শাহরাম ইরানি জানান, তালাইয়ে স্মার্ট ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা এক হাজার কিলোমিটারে বেশি যা চলার সময় গতিপথ পরিবর্তন করতে পারে এবং আঘাত করার আগে এটি নতুন লক্ষ্য বেছে নিতে পারে।

নাসির ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা ১০০ কিলোমিটারের বেশি এবং এটি শত্রুর লক্ষ্যবস্তুর ওপর উচ্চ ধ্বংসাত্মক ক্ষমতা নিয়ে আঘাত করতে পারে। এই ক্ষেপণাস্ত্র বিভিন্ন শ্রেনির রকেট লঞ্চিং জাহাজে বসানো যায়। এছাড়া, নতুন যে হেলিকপ্টার সংযুক্ত করা হয়েছে তা বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রকে ফাঁকি দিতে পারে।

এদিকে ভূমধ্যসাগর বন্ধের হুমকি দিয়েছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর একজন কমান্ডার। গাজায় মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ‘অপরাধ’ বন্ধ না করলে ভূমধ্যসাগর বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার মোহাম্মাদ রেজা নাকদি। শনিবার (২৩ ডিসেম্বর) ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়। । তবে কী ধরনের পদক্ষেপের মাধ্যমে ভূমধ্যসাগর বন্ধ করে দেওয়া হবে, সেই বিষয়ে কিছু জানাননি তিনি।