| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থগিত বাহরাইনের, রাষ্ট্রদূতকে প্রত্যাহার


ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থগিত বাহরাইনের, রাষ্ট্রদূতকে প্রত্যাহার


মুসলিম বিশ্ব ডেস্ক     02 November, 2023     09:50 PM    


গাজায় দখলদার ইসরায়েলি সেনাদের নির্বিচার হামলার প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে বাহরাইন। এছাড়া ইসরায়েলে থাকা রাষ্ট্রদূতকে ফিরে আসার নির্দেশও দিয়েছে বাহরাইন। 

বাহরাইনের সংসদের নিম্নকক্ষ বৃহস্পতিবার (২ নভেম্বর) রাষ্ট্রদূতকে ফিরে আসার নির্দেশ দেয়। এই নিম্নকক্ষই ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল।বাহরাইনের সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের দেশে নিযুক্ত ইসরায়েলের দূতও বাহরাইন ছেড়েছেন এবং ইসরায়েলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত করা হয়েছে।

২০২০ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থ্যতায় ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল চারটি দেশ। এরমধ্যে অন্যতম ছিল বাহরাইন। গত ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরুর পর— আব্রাহাম চুক্তির মাধ্যমে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করা চারটি দেশের মধ্যে প্রথম দেশ হিসেবে ইসরায়েলের বিরুদ্ধে এমন ব্যবস্থা নিয়েছে বাহরাইন। আরব বিশ্বের দেশগুলোর সঙ্গে উত্তেজনা নিরসনে আব্রাহাম চুক্তিকে ব্রেকথ্রু হিসেবে দেখা হয়েছিল। তবে এ চুক্তির তেমন কার্যকারিতা বাস্তবে পাওয়া যায়নি। তবে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ধরনের কোনো ঘোষণা আসেনি। মূলত সংসদের নিম্নকক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। এরমাধ্যমে বাহরাইনের ক্ষুব্ধ নাগরিকদের শান্ত করার একটি প্রয়াস চালানো হয়েছে। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ও জানিয়েছে, বাহরাইনের সঙ্গে তাদের সম্পর্ক স্থিতিশীল আছে।