| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ফিলিস্তিনের জন্য ডি-৮ এর ‘যৌথ কমিউনিক’ বিবৃতি


ফিলিস্তিনের জন্য ডি-৮ এর ‘যৌথ কমিউনিক’ বিবৃতি


মুসলিম বিশ্ব ডেস্ক     24 October, 2023     03:44 PM    


ফিলিস্তিনি জনগণের প্রতি দৃঢ় সংহতি ও সমর্থন প্রকাশে উন্নয়নশীল আটটি মুসলিম দেশের জোট ডি-৮ কমিশনারদের একটি যৌথ ঘোষণা গ্রহণের প্রস্তাব দেয় বাংলাদেশ। সেই প্রস্তাবের সঙ্গে সামঞ্জস্য রেখে জোটটির কমিশন ‘যৌথ কমিউনিক’ শিরোনামে একটি বিবৃতি গ্রহণ করেছে।

সোমবার (২৩ অক্টোবর) ঢাকায় ডি-৮ কমিশনের ৪৭তম অধিবেশনের দুই দিনব্যাপী সভার সমাপনী দিনে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে ‘যৌথ কমিউনিক’ নামে বিবৃতি গ্রহণ করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত রবিবার ডি-৮ কমিশনের উদ্বোধনী সভায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ফিলিস্তিনি জনগণের প্রতি সংহতি ও সমর্থন জানাতে ডি-৮ কমিশনারদের একটি যৌথ ঘোষণা গ্রহণের আহ্বান জানান। পররাষ্ট্র সচিবের প্রস্তাবের সঙ্গে সামঞ্জস্য রেখে ডি-৮ কমিশনাররা সভার দ্বিতীয় দিনে ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি জানাতে ‘যৌথ কমিউনিক’ শিরোনামে একটি বিবৃতি গ্রহণ করেছে।

জয়েন্ট কমিউনিকে ডি-৮ কমিশনাররা ইসরায়েলি সামরিক আগ্রাসনের ফলে প্রচুর সংখ্যক সাধারণ মানুষ প্রাণ হারিয়েছে এবং দুর্ভোগের মধ্যে পড়েছে, তাদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছে। এছাড়া গাজা উপত্যকায় অবিলম্বে শত্রুতা বন্ধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ বন্ধ করার আহ্বান জানানো হয়েছে।

সভায় ডি-৮ কমিশন সহযোগিতার ছয়টি অগ্রাধিকার ক্ষেত্র যেমন- বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, বিদ্যুৎ ও খনিজ, পরিবহন এবং পর্যটন সংক্রান্ত বিষয়ে আলোচনা করেছেন। এছাড়া জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের মূলধারার সম্ভাবনা নিয়ে আলোচনা হয়।