| |
               

মূল পাতা সারাদেশ জেলা চিরনিদ্রায় শায়িত ময়মনসিংহের প্রবীণ আলেম মুফতী ফজলুল হক


চিরনিদ্রায় শায়িত ময়মনসিংহের প্রবীণ আলেম মুফতী ফজলুল হক


মফস্বল ডেস্ক     17 September, 2023     06:10 PM    


চিরনিদ্রায় শায়িত হলেন ময়মনসিংহের সর্বজনমান্য প্রবীণ আলেম মুফতী ফজলুল হক (৭৮)। রোববার (১৭ সেপ্টেম্বর) বাদ জোহর ময়মনসিংহ নগরীর আঞ্জুমান ঈদগাহ ময়দানে তার জানাজা অনুষ্ঠিত হয়।

প্রখর রোদ উপেক্ষা করে তার জানাজায় বিপুল সংখ্যক মুসল্লি অংশ নেন। জানাজায় ইমামতি করেন বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের সহকারী মহাপরিচালক ও মরহুমের শ্যালক মাওলানা যুবায়ের আহমেদ।  পরে পরিবারের সিদ্ধান্তে ঢোলাদিয়ায় গলগণ্ডা গোরস্থানে তাকে দাফন করা হয়।

এসময় ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর মজলিসে শুরার সভাপতি মাওলানা আব্দুর রহমান হাফেজ্জী, মজলিসে আমেলার সভাপতি মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদী, বড় মসজিদের পেশ ইমাম মাওলানা আব্দুল হক, জামিয়া ইসলামিয়া মাদরাসার মুহতামিম মাওলানা আনোয়ারুল হকসহ বিভিন্ন মাদসার শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

মুফতী ফজলুল হক যুগশ্রেষ্ঠ মনীষীদের সান্নিধ্যপ্রাপ্ত ও স্নেহধন্য শাগরেদ ছিলেন। ইসলামি অঙ্গনে তিনি নিজেও ছিলেন প্রবাদতুল্য আলেম।  দীর্ঘ কর্মজীবনে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের ইমাম ও খতিব, ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর ফতোয়া বোর্ডের সভাপতি, জামিয়া ইসলামিয়া সেহড়া-মোমেনশাহীর শায়খুল হাদিস ও মুক্তাগাছা আব্বাছিয়া কামিল মাদরাসায় প্রধান মুহাদ্দিস হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আলিয়া মাদরাসায় কামিল পাস করে রাজধানীর লালবাগ মাদরাসায় পড়াশোনা করেন। সেখানে প্রাতিষ্ঠানিক পড়াশোনা শেষে উচ্চশিক্ষার জন্য ভারতের দারুল উলুম দেওবন্দে যান৷

শায়খ জাকারিয়া (রহ.)-এর এই শাগরেদ শিক্ষাজীবন শেষ করে মুক্তাগাছা আব্বাসিয়া আলিয়া মাদরাসায় কর্মজীবন শুরু করেন। একই সময়ে তিনি জামিয়া আশরাফিয়া খাগডহরেও হাদিসের দরস দিয়েছেন। 

উল্লেখ্য, শনিবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যা সোয়া ৭টায় রাজধানীর বারডেম হাসপাতালে বার্ধক্যজনিত অসুস্থতায় ইন্তেকাল করেন মুফতী ফজলুল হক। প্রবীণ এ আলেমের মৃত্যুর খবরে ময়মনসিংহ অঞ্চলের আলেম-উলামা ও সাধারণ ধর্মপ্রাণ মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ময়মনসিংহ ময়মনসিংহ ময়মনসিংহ সদর