| |
               

মূল পাতা প্রবাস নিউইয়র্কে শায়খ আব্দুল মতীন রহ:-এর স্মরণে আলোচনা ও দুআ মাহফিল অনুষ্ঠিত


নিউইয়র্কে শায়খ আব্দুল মতীন রহ:-এর স্মরণে আলোচনা ও দুআ মাহফিল অনুষ্ঠিত


আবু তাহের সিদ্দিকী, নিউইয়র্ক     16 June, 2023     11:49 PM    


সিলেটের নিভৃতচারী আলেমে দ্বীন, কোম্পানীগঞ্জের জামেয়া মুশাহিদিয়া খাগাইল মাদরাসার সাবেক দীর্ঘকালীন নাজিমে তালিমাত শায়েখ মাওলানা আব্দুল মতিন রহমাতুল্লাহি আলাইহির জীবন ও কর্ম শীর্ষক আলোচনা ও দুআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন ) সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে ফাউন্ডেশন অফ গ্রেটার জৈন্তা,নিউইয়র্ক এর উদ্যোগে এ  আলোচনা ও দুআ মাহফিল অনুষ্ঠিত হয়।

ফাউন্ডেশন অফ গ্রেটার জৈন্তার সিনিয়র সহ সভাপতি মুহাম্মদ বুরহান উদ্দিনের  সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জামীল আনছারীর সাবলীল পরিচালনায় শুরুতে পবিত্র কুরআন থেকে থেকে তেলাওয়াত করেন ইস্ট এলমাস্ট মুসলিম সেন্টারের ইমাম ও খতীব ক্বারী মাওলানা মুহাম্মদ ইয়াসীন। অতিথিদের মধ্যে মরহুমের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন, জালালাবাদ এসোসিয়েশন অফ আমেরিকা ইনক এর সভাপতি বদরুল হোসেন খান, টাইম টিভির সিইও ও সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহের, আস সাফা ইসলামিক সেন্টারের ইমাম ও খতীব মাওলানা রফিক আহমদ রেফাহী, বায়তুশ শরফ মসজিদ এন্ড ইসলামিক সেন্টারের ইমাম ও খতীব মাওলানা মাহমুদ জাকারিয়া,আমেরিকান মুসলিম সেন্টারের প্রেসিডেন্ট হাফেজ রফিকুল ইসলাম, আন নূর কালচারাল সেন্টারের প্রিন্সিপাল মুফতি মোহাম্মদ ইসমাইল, রাহমানিয়া ট্রাভেলস এর সত্তাধিকারী মাওলানা কুতুবউদ্দিন মাহমুদ,আই টিভির সিইও মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ,টাইম টিভির পরিচালক সৈয়দ ইলিয়াস খসরু, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, টাইম টিভির হেড অব দ্যা নিউজ ইকবাল মাহমুদ,সাংবাদিক এমদাদ চৌধুরী দীপু, জৈন্তাপুর প্রবাসী গ্রুপের সার্বিক তত্ত্বাবধায়ক ফয়েজ আহমদ, দারুল আহনাফ নিউইয়র্ক এর প্রেসিডেন্ট মাওলানা রশীদ জামীল ,প্রিন্সিপাল মাওলানা হামিদুর রহমান আশরাফ,আন নূর কালচারাল সেন্টারের ইমাম মাওলানা মুজিবুর রহমান, জালালালাবাদ এসোসিয়েশন অফ আমেরিকা ইনক এর সাবেক সাংগঠনিক সম্পাদক মানিক আহমদ ও  মাওলানা রশীদ আহমদ প্রমূখ।

শায়েখ মাওলানা আব্দুল মতিন রহমাতুল্লাহি আলাইহির রুহের মাগফেরাত কামনা করে দু'আ পরিচালনা করেন আস সাফা ইসলামিক সেন্টারের ইমাম ও খতীব মাওলানা রফিক আহমদ রেফাহী।

মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সাপ্তাহিক পরিচয় পত্রিকার সম্পাদক নাজমুল আহসান, আমেরিকান মুসলিম সেন্টারের ইমাম ও খতীব মাওলানা আতাউর রহমান জালালাবাদী,মুনা জ্যাকসন হাইটস চ্যাপ্টারের সেক্রেটারী ফখরুল ইসলাম মাসুম, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সাবেক সহ-সভাপতি জোসেফ চৌধুরী,আইন ও আন্তর্জাতিক সম্পাদক শামীম আহমদ মনীর, কবি ও সংগঠক আবদুন নূর,কমিউনিটি এক্টিভিস্ট মীর্জা আজম, ফাউন্ডেশন অফ গ্রেটার জৈন্তা'র উপদেষ্টা ডাক্তার আব্দুল কাদির,আহমদ জারীরসহ আরো অনেক। 

সভায় আলোচকরা বলেন, সিলেটের নিভৃতচারী আলেমে দ্বীন, কোম্পানীগঞ্জের জামেয়া মুশাহিদিয়া খাগাইল মাদরাসার সাবেক দীর্ঘকালীন নাজিমে তালিমাত শায়েখ মাওলানা আব্দুল মতিন রহমাতুল্লাহি আলাইহি নিরবে নিভৃতে জীবনভর দ্বীন ইসলামের খেদমত করে গেছেন।ইলমে ওহীর আলো ছড়িয়ে দিতে পুরো জীবনকে উৎসর্গ করেছেন আল্লাহর রাহে। তিনি সমাজবিরোধী কার্যকলাপরোধে যেমন সোচ্চার ছিলেন,পরোপকার ও মানবতার হিতাকাঙ্খী হিসেবে তেমনি নিবেদিত ব্যক্তিত্ব ছিলেন। তিনি হেরার রাজতোরণের স্বপ্নে আলোকিত একজন প্রকৃত মানুষ গড়ার কারিগর এবং শালিসি ব্যক্তিত্ব ছিলেন। তাঁর শূন্যতা পূরণ হবার নয়।

উল্লেখ্য, শায়খ মাওলানা আব্দুল  মতীন  গত ১ জুন  (বৃহস্পতিবার) রাত নয়টায় সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও ইউনিয়নের মানাউরা গ্রামের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি ১৯৩৮ সালের ২ মে সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও ইউনিয়নের মানাউরা গ্রামে জন্ম গ্রহন করেন। ১৯৭২ সালে তিনি উপমহাদেশের প্রখ্যাত হাদিস বিশারদ আল্লামা মুশাহিদ বায়মপুরী (রা.) এর তত্ত্বাবধানে দারুল উলুম কানাইঘাট থেকে দাওরায়ে হাদিস পাশ করে পরের বছরই কোম্পানীগঞ্জের খাগাইল মাদরাসায় শিক্ষকতা শুরু করেন। তিনি খাগাইল মাদরাসার দীর্ঘ ৪৪ বছরের শিক্ষক ও দীর্ঘকালীন নাজিমে তালিমাত (শিক্ষা সচিব) ও মুহাদ্দিসের দায়িত্ব পালন করেন। এলাকায় তিনি ‘বড় মেছাব’ নামে পরিচিত ছিলেন। তাঁর অসংখ্য ছাত্ররা আজ দেশ-বিদেশের বিভিন্ন দ্বীনি প্রতিষ্ঠানের শায়খুল হাদীস, প্রিন্সিপালসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।