| |
               

মূল পাতা সারাদেশ জেলা ফটিকছড়িতে ফিকহী কনফারেন্স অনুষ্ঠিত


ফটিকছড়িতে ফিকহী কনফারেন্স অনুষ্ঠিত


নুরুল কবির আরমান, খাগড়াছড়ি প্রতিনিধি।     06 May, 2023     09:45 AM    


চট্টগ্রাম ফটিকছড়ি ইসলামী সম্মেলন সংস্থার  উদ্যোগে ফিকহী কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার ( ৫মে ) শুক্রবার বিকালে ভুজপুর  দাঁতমারা ইউনুস কনভেনশনে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে এই  ফিকহি কনফারেন্স শুরু হয়।

সংস্থার সভাপতি মাওলানা কারী আবু সাঈদ ছিদ্দিকীর সভাপতিত্ব ও সেক্রেটারি  মাওলানা আতাউর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২নং দাঁতমারা ইউনিয়নের চেয়ারম্যান মুহাম্মাদ জানে আলম।

ফিকহী কনফারেন্সে জামিয়া বাবুনগরের সিনিয়র মহাদ্দিস মাওলানা হারুণ আজিজী নদভী বলেন, ইমাম আবু হানিফা রহ. উম্মতের জন্য বড় খেদমত করে গেছেন। মহনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদীস সংকলন, ফিকহা, ইলমুল কালাম, ইলমুল সরফ ও ইলমুল নাহু (আরবি ব্যাকরণ ) সংরক্ষণে অবদান রেখে গেছেন। "কিতাবুল আছার" নামক কিতাবে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চল্লিশ হাজার হাদীস একত্রিত করেছেন। তিনি পবিত্র কুরআন ও হাদিস থেকে গবেষণা করে ১২লক্ষ মাসায়েল রের করেছেন।

ঢাকা যাত্রাবাড়ী জামেয়া মাহমুদিয়ার প্রধান মুফতী মাওলানা রেজাউল করিম আবরার বলেন, দেশে এমন কোন ব্যবসায়ী পাবে না যারা ব্যাংক থেকে লোন না নিয়ে ব্যবসা করে। আধুনিক ব্যাংকিং ব্যবস্থা ও লেনদেন বিষয়ে দিকনির্দেশনা ইসলামের রয়েছে। কিন্তু সরাসরি এ বিষয়ে কুরআন ও হাদীসে নেই। তাই আমাদেরকে আধুনিক ব্যাংকিং লেনদেন বিষয়ে ইস্তিবাদ তথা গবেষণা করে কুরআন ও হাদীস থেকে বের করতে হবে।

কনফারেন্সে জামিয়া বাবুনগর এর শিক্ষক মাওলানা মুফতী ফরিদুল আলম আমিনী, মাওলানা মুফতি হাবিবুল্লাহ আজিজী, মাওলানা হাফেজ আবুল  খায়ের, মাওলানা হাফেজ বেলাল উদ্দিন, মাওলানা বজল আহমদ সালেহি, মাওলানা হাফেজ শফিউল আলম প্রমুখ পবিত্র পবিত্র কুরআন ও হাদিসের আলোকে দিকনির্দেশ মূলক বক্তব্য রাখেন। 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: চট্টগ্রাম চট্টগ্রাম ফটিকছড়ি