| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ নির্বাচন আয়োজনের মতো প্রয়োজনীয় অর্থ নেই পাকিস্তানের


নির্বাচন আয়োজনের মতো প্রয়োজনীয় অর্থ নেই পাকিস্তানের


আন্তর্জাতিক ডেস্ক     25 March, 2023     03:30 AM    


নির্বাচন পেছানোর পক্ষে যুক্তি তুলে ধরে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, ৩০ এপ্রিল পাঞ্জাবের প্রাদেশিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু নির্বাচন কমিশন তা পিছিয়ে ৮ অক্টোবর করেছে। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তকে যৌক্তিক। দেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়েছে। এ ছাড়া অর্থনৈতিক পরিস্থিতিও সুবিধাজনক নয়। তহবিলের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের বক্তব্যের বিষয়ে আমি অবহিত হয়েছি। অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে তারা কঠিন সময় পার করছে। এ সময় নির্বাচনের জন্য তারা অর্থ দিতে পারবে না।

শুক্রবার (২৪ মার্চ) তথ্যমন্ত্রী মরিয়ম আরঙ্গজেবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। খবর ডনের। ইমরান খানের বিরুদ্ধে খাজা আসিফ এমন সময় অভিযোগ আনলেন, যখন দেশটি রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে ব্যাপক সমস্যার মুখে পড়েছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানের সমালোচনা করে পাক প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইমরান খান তাঁকে হত্যাচেষ্টার যে ষড়যন্ত্রের কথা বলেছেন, তা মিথ্যা। ইমরান খান প্রথমে দেশটির সাবেক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়াকে দোষারোপ করেন। এখন তাঁর বিরুদ্ধে এ অভিযোগ করছেন। ইমরান খান তাঁর সরকার হটানোর জন্য প্রথমে যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেন। কিন্তু এখন সেই যুক্তরাষ্ট্রের সঙ্গেই সম্পর্ক রাখছেন। এ ছাড়া ইমরান খান অসাংবিধানিকভাবে প্রাদেশিক পরিষদ বিলুপ্ত করেছেন। কিন্তু তাঁকে অনাস্থা ভোটে সাংবিধানিকভাবেই বিদায় নিতে হয়েছে। এখন তিনি আদালতের সামনে হাজির হতে চাইছেন না।

পাকিস্তানের প্রধানমন্ত্রী অভিযোগ করেন, ইমরান খান ক্ষমতা হারানোর পর থেকে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইছেন। তিনি সরকারের অর্থনৈতিক নীতিগুলোতে ঐক্যের আহ্বানেও সাড়া দেননি। তিনি রাজনৈতিক নেতাদের পরিবর্তে একাধিকবার সেনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে চেয়েছেন। রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনায় সাড়ে দেননি।