| |
               

মূল পাতা আরো পাঠকের কলাম ইসলাম কোনো ব্যক্তি, দল, গোষ্ঠী, জনপদের ওপর নির্ভরশীল নয়


ইসলাম কোনো ব্যক্তি, দল, গোষ্ঠী, জনপদের ওপর নির্ভরশীল নয়


সৈয়দ শামছুল হুদা     04 February, 2023     10:02 AM    


ইসলাম এমন এক জীবনাদর্শ যা ব্যক্তি, স্থান, মারকাজ, বংশ, গোষ্ঠীর ওপর নির্ভরশীল নয়। চেঙ্গিস খানরা যখন আব্বাসী খেলাফতকে মাটির সাথে মিটিয়ে দিয়ে ভাবলো- ইসলাম শেষ, ঠিক একই বছর জন্ম হলো উসমানের। প্রতিষ্ঠা লাভ করলো উসমানী খেলাফতের। দীর্ঘ ৬শ বছরের অধিককাল তারা প্রচন্ড প্রভাবের সাথে ইসলামের খেদমত করে গেলো। 

মক্কা থেকে মদীনা হয়ে কখনো বাগদাদ, কখনো দামেশক, কখনো বুখারা-সমরকন্দ, কখনো মিশর, কখনো গ্রানাডা, কর্ডোভায় ইসলাম আপন মহিমায় সমুজ্জল হয়েছে। কোনো দল, কোনো ব্যক্তির ওপরে ইসলাম নির্ভর করে না। দিল্লীর মারকাজ দখল করলেই গোটা মুসলিম বিশ্ব তার কথা মতো চলবে, তার একক নেতৃত্ব প্রতিষ্ঠিত হবে এমন নিশ্চয়তা নেই। বাতাস যে কোনো সময় ঘুরে যেতে পারে। পবিত্র কুরআন এটা খুব পরিস্কারভাবে নিশ্চিত করেছে যে, কোনো বিশেষ এলাকার মানুষ যদি ইসলাম না চায়, আল্লাহর একত্ববাদের প্রতি তাদের অনিহা চলে আসে, তাহলে তাদের পরিবর্তে অন্য জনপদে ইসলাম বিকশিত হবে। 

ইসলাম কাউকে একচ্ছত্র ঠিকাদারি দেয়নি। এই বংশ ভুল পথে গেলে ইসলাম শেষ, এই মারকাজ দখল করতে পারলেই মুসলমানদের দাবিয়ে রাখা যাবে, এই দলের নেতাদের কিনতে পারলেই মুসলমানদের দাবিয়ে রাখতে পারবে এই নিশ্চয়তা নেই। যত ট্যালেন্টই হোক- কোনো ব্যক্তি ইসলামকে ধ্বস করতে পারবে না। যত গুরুত্বপূর্ণ এবং সম্মানিতই হোন না কেন, তিনি যদি ভুল পথে পা বাড়ান, তাহলে প্রকৃত মুসলমানরা তাকে ত্যাগ করতে বিন্দু পরিমাণ দ্বিধা করবে না। 

নেতৃত্ব ওমুক বংশের হাতেই থাকবে, চিরদিন তারাই নেতাগিরি করবে, যা খুশি তাই ইসলামের নামে ব্যাখ্যা দিবে এটা খুব বেশি দিন চলে না। ইসলাম এভাবেই টিকে আছে। টিকে থাকবে। শয়তানিয়্যাত বহুমুখি ফাঁদ তৈরি করে। কিন্তু আল্লাহ তাআলা সত্য ইসলামকে প্রকাশ করেই দেন। কখনো কোনো দুর্বল অসহায়ের মাধ্যমেও ইসলাম নতুন জীবন লাভ করে। ইসলাম একটি  চিরন্তন চিন্তার নাম, দর্শনের নাম, দাওয়াতের নাম। কুরআন ও সুন্নাহ দ্বারা এ দাওয়াত, এ মিশন, এ দর্শন সুনির্দিষ্ট। কিয়ামত পর্যন্ত এই দীন সগৌরবে টিকে থাকবে এটাই বাস্তবতা। সুতরাং কেউ যেন অহঙ্কারী না হয়ে উঠেন। আমিই ইসলাম ও মুসলমানদের একমাত্র ঠিকাদার এমন মনোপলি মনোভাবের  শিকার না হন। 

হ্যাঁ, ব্যক্তি, গোষ্ঠী, দল, সম্প্রদায় কখনো কখনো অনেক বেশি অবদান রাখে। কিন্তু যখনই তাদের মধ্যে আমিত্ব চলে আসে, আমরাই একমাত্র হক এই মনোভাব চলে আসে, তখন শয়তান তার মধ্যে প্রভাবক শক্তি হিসেবে প্রবেশের পথ খুঁজে নেয়। এক্ষেত্রে সতর্কতা খুব জরুরী। ইসলামের হেফাজতে আল্লাহ তাআলা আমাদের সকলকে ইসলামের খেদমতে নিয়োজিত থাকার তৌফিক দান করুন। 


লেখক : জেনারেল সেক্রেটারি,বাংলাদেশ ইন্টেলেকচুয়াল মুভমেন্ট-বিআইএম