| |
               

মূল পাতা স্বাস্থ্য করোনাভাইরাস বিশ্বে করোনায় আরও ৪৮৩ জনের মৃত্যু


বিশ্বে করোনায় আরও ৪৮৩ জনের মৃত্যু


রহমত নিউজ     12 December, 2022     11:48 AM    


গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৪৮৩ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৮ হাজার ২২৮ জন। এ দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ২৮ হাজার ৫৭ জন।

মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য পাওয়া যায়।

 ওয়েবসাইটটির তথ্য অনুযায়ী, রোববার করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্ত-মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল জাপান; দেশটিতে এ দিন করোনা শনাক্ত হয়েছেন ১ লাখ ১৯ হাজার ১৭৪ জন এবং মারা যান ১৯০ জন।

জাপান ছাড়া আরও যেসব দেশে শুক্রবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো-রাশিয়া (মৃত ৫১ জন, নতুন আক্রান্ত ৭ হাজার ৭২১ জন), দক্ষিণ কোরিয়া (মৃত ৪০ জন, নতুন আক্রান্ত ৫৪ হাজার ৪০ জন) ব্রাজিল (মৃত ৪০ জন, নতুন আক্রান্ত ১২ হাজার ৩৬৯ জন) এবং তাইওয়ান (মৃত ৩৮ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ৮৪ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৭৯ লাখ ৪৫ হাজার ৮৮৪ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৭৯ লাখ ৮ হাজার ৮৯৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৭ হাজার ৪৮৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।