| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব মসজিদে কুবার খতীব শায়খ মুহাম্মদ আবিদ ইন্তিকাল করেছেন


মসজিদে কুবার খতীব শায়খ মুহাম্মদ আবিদ ইন্তিকাল করেছেন


মুসলিম বিশ্ব ডেস্ক     22 November, 2022     08:09 PM    


ইসলামের ইতিহাসে প্রথম নির্মিত মসজিদ, মসজিদে কুবার ইমাম ও খতীব শায়খ মুহাম্মদ আবিদ আল-সিন্দি ইন্তিকাল করেছেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। 

মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেলে হারামাইন শরিফাইনের অফিসিয়াল ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়। তিনি মসজিদে নববির সাবেক তারাবির ইমাম ছিলেন। এর আগে ২০২১ সালের ৭ আগস্ট ইন্তেকাল করেন মসজিদে কুবার আরেক সাবেক ইমাম শায়খ ড. মুহাম্মদ বিন আবদুল্লাহ জুরবান আল গামিদি। পরবর্তীতে তাঁকে জান্নাতুল বাকিতে দাফন করা হয়।  

মসজিদে কুবা ইসলামের ইতিহাসের প্রথম নির্মিত মসজিদ। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা থেকে মদিনায় হিজরত করার সময় মদিনার অদূরে কুবায় এ মসজিদ নির্মাণ করেন। এর আগে মক্কায় তিনি কোনো মসজিদ নির্মাণ করেননি। হিজরতের প্রথম দিন কুবা অবস্থানকালে এই মসজিদের ভিত্তি স্থাপন করেন। মসজিদের নির্মাণকাজে সাহাবাদের সঙ্গে স্বয়ং রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অংশগ্রহণ করেন।

মসজিদে কুবার বর্তমান আয়তন ১৩ হাজার ৫০০ স্কয়ার মিটার। চারটি উঁচু মিনার, ছাদে ১টি বড় গম্বুজ এবং ৫টি অপেক্ষাকৃত ছোটো গম্বুজ রয়েছে। এছাড়া ছাদের অন্য অংশে ৫৬টি ছোট গম্বুজের অবয়ব রয়েছে। ২০ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারে এই মসজিদে।

মসজিদের উত্তর দিক নারীদের জন্য সংরক্ষিত। ১১২ বর্গমিটার অংশজুড়ে ইমাম ও মুয়াজ্জিনের থাকার জায়গা, একটি লাইব্রেরি, প্রহরীদের থাকার জায়গা এবং সাড়ে ৪শ’ বর্গমিটার স্থানে ১২টি দোকানসমৃদ্ধ একটি বাণিজ্যিক এলাকা।