| |
               

মূল পাতা জাতীয় টেলিযোগাযোগ স্বাভাবিক রাখতে সবাইকে প্রস্তুতির নির্দেশ


টেলিযোগাযোগ স্বাভাবিক রাখতে সবাইকে প্রস্তুতির নির্দেশ


রহমত নিউজ     24 October, 2022     03:27 PM    


ঘূর্ণিঝড় সিত্রাং বাংলাদেশে পুরোপুরিভাবে আঘাত হানতে যাচ্ছে। এরইমধ্যে ঘূর্ণিঝড়ের প্রভাবে সারাদেশে বৃষ্টি হচ্ছে। উপকূলীয় অঞ্চলে বইছে ঝোড়ো হওয়া। এতে করে বাধাগ্রস্ত হতে পারে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। এ জন্য নিজ নিজ স্থাপনা ও টেলিযোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখতে সবাইকে প্রস্তুতি নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

আজ (২৪ অক্টোবর) সোমবার মুঠোফোনে খুদে বার্তা দিয়ে এই পরামর্শ দেওয়া হয়। এতে বলা হয়েছে, আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সবাইকে নিজ নিজ স্থাপনা ও টেলিযোগাযোগ সম্পদ রক্ষায় প্রস্তুতি নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-আরইবি চিফ ইঞ্জিনিয়ার আমজাদ হোসেন জানিয়েছেন, তাদের সাতটা পিবিএস ঝুঁকির মধ্যে আছে। তাই আপাতত বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। তবে কিছু কিছু পিবিএস’র হেড অফিসে বিদ্যুৎ সরবরাহ চালু রাখা হয়েছে। এই সাতটির বাইরেও বেশ কিছু পিবিএস ঝুঁকিতে আছে, যেমন কক্সবাজার। সেখানেও ঝড়ো হাওয়া বইছে। তিনি জানান, ভোলায় বর্তমানে একেবারেই বিদ্যুৎ নেই।

এদিকে, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ায় ১০০টি বিটিএস চালিয়ে রাখা সম্ভব হয়নি। আইপিএস ও জেনারেটর দিয়ে অপারেটরগুলো তাদের সাধ্যমতো ব্যাকআপ দেওয়ার চেষ্টা করছে। তবে বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকা ও ঝড়ের প্রকোপ বাড়ায় অপারেশনে থাকা ডিফিকাল্ট হয়। এ কারণেই আমরা গ্রাহকদের আগেই নিরাপদ অবস্থানে থাকতে সতর্কবার্তা দিয়েছি।

এদিকে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক বলেন, ঘূর্ণিঝড়ের কারণে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাতে ব্যাঘাত ঘটছে। বিদ্যুতহীন এলাকাগুলো নেটওয়ার্ক চালু রাখা সম্ভব হচ্ছে না। একই সঙ্গে সারাদেশেই ঝড়ো আবহাওয়ার কারণে যে ত্রুটিগুলো হচ্ছে তার কারণে বিড়ম্বনায় পড়তে হচ্ছে।