| |
               

মূল পাতা আরো তথ্য প্রযুক্তি ‘সব শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুতগতির ইন্টারনেটের আওতায় আনতে হবে’


‘সব শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুতগতির ইন্টারনেটের আওতায় আনতে হবে’


রহমত ডেস্ক     28 June, 2022     06:14 PM    


ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, তৃণমূল থেকে শুরু করে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুতগতির ইন্টারনেটের আওতায় আনতে হবে। ডিজিটাল শিক্ষার জন‌্য শিক্ষকদেরও ডিজিটাল উপযোগী দক্ষতা অর্জন করতে হবে। শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে ডিজিটাল শিক্ষা প্রদানের উপযোগী করতে না পারলে শিক্ষার ডিজিটাল রূপান্তর বাস্তবায়ন সম্ভব নয়। ডিজিটাল শিক্ষা ছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রচেষ্টা ফলপ্রসূ হবে না।

আজ (২৮ জুন) মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে বিটিআরসি, এটুআই ও অ্যালায়েন্স ফর এফোর্ডেবল ইন্টারনেটের যৌথ উদ‌্যোগে আয়োজিত কানেক্টিভিটি ফর এডুকেশনাল ইনস্টিটিউশনস ফর ব্লেন্ডেড এডুকেশন বাংলাদেশ ব্রডব‌্যান্ড পলিসি ২০২০ শীর্ষক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অ্যালায়েন্স ফর এফোর্ডেবল ইন্টারনেটের ন‌্যাশনাল কো-অর্ডিনেটর শহিদ উদ্দিন আকবরের সঞ্চালনায়  কর্মশালায় বক্তব্য রাখেন, বিটিআরসির চেয়ারম‌্যান শ‌্যাম সুন্দর সিকদার, মাধ‌্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দিক, এটুআইয়ের সিনিয়র পলিসি অ্যাডভাইসার আনীর চৌধুরী ও অ্যালায়েন্স ফর এফোর্ডেবল ইন্টারনেটের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান অঞ্জু মঙ্গল।মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।

মোস্তাফা জব্বার বলেন, শিক্ষা মৌলিক অধিকার। এটি প্রতিষ্ঠার দায়িত্ব রাষ্ট্রের। ডিজিটাল যুগের চ‌্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার ডিজিটাল রূপান্তরের দায়িত্বও রাষ্ট্রকে নিতে হবে। শিক্ষার ডিজিটাল রূপান্তরে ডিজিটাল সংযোগ ও মানসম্মত কনটেন্ট অপরিহার্য। ডিজিটাল কনটেন্ট মানে পাঠ‌্যসূচির পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা নয়, কনটেন্ট অবশ‌্যই মানসম্মত হতে হবে। প্রচলিত শিক্ষা শ্রেণিকক্ষ থেকে ডিজিটাল রূপান্তরের কাজ সম্পন্ন করা আবশ‌্যক।

তিনি বলেন, ডিজিটাল শিক্ষা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন‌্য ডিজিটাল সংযুক্তির মহাসড়ক তৈরি করে দেবে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়কে তার ব‌্যবস্থাপনার দায়িত্ব নিতে হবে। আমরা কারিগরি দিকটি দেখবো। টেলিভিশনের মাধ‌্যমে যে পাঠদান দেওয়া হয় তা ওয়ানওয়ে। এ পদ্ধতিতে শিক্ষার্থীদের শিক্ষকদের কাছে প্রশ্ন করার সুযোগ থাকে না।আমরা দেশের প্রায় প্রতিটি ইউনিয়নে অপটিক‌্যাল ফাইবার সংযোগ স্থাপন ইতোমধ‌্যেই সম্পন্ন করেছি। দেশের দুর্গম অঞ্চলে অপটিক‌্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপন সম্ভব না হওয়ায় আমরা বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-১ এর মাধ‌্যমে দুর্গম অঞ্চলে উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন করছি।