| |
               

মূল পাতা ফিচার তৈলাক্ত ত্বক হলে যা করা উচিত


তৈলাক্ত ত্বক হলে যা করা উচিত


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     19 September, 2021     09:56 PM    


ত্বক নিয়ে আমাদের ভাবনার শেষ নেই। বিশেষ করে যাদের ত্বক তৈলাক্ত তারা এই বিষয়ে একটু বেশি চিন্তিত থাকেন। কারণ তেল চিটচিটে ত্বক নিয়ে তারা অনেক সময় বিব্রতকর অবস্থায় পড়েন। তা ছাড়া এ ধরনের ত্বকের যত্ন নেওয়া খুব সহজ নয়। অন্যদিকে, তৈলাক্ত ত্বকের যত্নে উপযুক্ত প্রসাধনী বাছাই করাও বেশ কঠিন।

তবে ঘরোয়া কিছু উপাদান ব্যবহারেই তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়া যায়। ঘরেই মিলবে এমন সব উপকরণ যা দিয়েই বানিয়ে ফেলতে পারেন তৈলাক্ত ত্বকের জন্য স্ক্রাব। চলুন তবে জেনে নেওয়া যাক আপনার ত্বকের তৈলাক্তভাব দূর করতে সহজেই যেভাবে বানাবেন স্ক্রাব-

কমলার খোসা
কমলার খোসায় থাকা যৌগগুলো ত্বকের তৈলাক্তভাব দূর করার পাশপাশি ত্বককে ও ত্বকের রঙ উজ্জ্বল করে। তাই এটি দিয়ে স্ক্রাব বানিয়ে করতে পারেন ত্বকের যত্ন।

এর জন্য কমলার খোসা শুকিয়ে নিয়ে তা গুঁড়া করে নিতে হবে। এই গুঁড়ার এ চামচ নিয়ে তার সঙ্গে সমান্য হলুদের গুঁড়া মিশিয়ে নিয়ে কিছু পরিমাণে মধু দিয়ে পেস্ট তৈরি করে সেটি মুখে ৩-৪ মিনিট স্ক্রাব করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেললেই পাবেন তৈলাক্তহীন উজ্জ্বল ত্বক।

পেঁপের স্ক্রাব
তৈলাক্ত ত্বকের জন্য পেঁপে যেন একেবারে স্বর্গীয় একটি উপাদান। কারণ এতে থাকা এনজাইমগুলো ত্বককে এক্সফোলিয়েট করে এবং ত্বককে ক্লিনিং করে। আর এটির ব্যবহারও অনেক সহজ এবং এটি আপনি মুখ ছাড়াও হাতে ও ঘাড়ে ব্যবহার করতে পারবেন।

এর জন্য শুধু পাকা পেঁপে গলিয়ে নিয়ে তাতে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে নিন। এরপর সেটি ত্বকে ও ঘাড়ে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। পরে পানি দিয়ে ধুয়ে ফেললেই পাবেন তেলহীন ক্লিন ত্বক।

শসার স্ক্রাব
বিভিন্ন রূপচর্চায় শসা অনেক পরিচিত একটি উপাদান। আর আপনার ত্বকের তৈলাক্তভাব দূর করতে সবচেয়ে সহজ স্ক্রাব হচ্ছে এটি। আর নিয়মিত শসার স্ক্রাব ব্যবহার করে দূর করতে পারেন আপনার ত্বকের তৈলাক্তভাব ও ত্বক। এটি আপনার ত্বককেও করবে পরিষ্কার।

আর এটি করতে অর্ধেক পরিমাণ শসা নিয়ে তা ভালো করে থেতলিয়ে নিন। এরপর মুখে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন এবং ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্যাস, এতেই পাবেন উপকার।

কফির স্ক্রাব
ত্বকের যত্নে কফির ব্যবহার হয়ে থাকে অনেক। বিভিন্ন পণ্যের মূল উপাদান হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে এটি। এতে থাকা ক্যাফেইন ত্বককে জাগিয়ে তুলতে এবং প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতে অনেক কার্যকরী।

এর জন্য এক চামচ কফি নিয়ে এর সঙ্গে এক চামচ টকদই ভালো করে মিশিয়ে নিন। এরপর এটি ত্বকে কিছুক্ষণ ঘষে ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতেই দূর হবে আপনার ত্বকের তৈলাক্তভাব।

গ্রিন টির স্ক্রাব
গ্রিন টি আমাদের শরীরের জন্য ছাড়াও এটি আমাদের ত্বকের জন্যও অনেক উপকারী। আর এটি দিয়ে বানানো স্ক্রাব আপনার ত্বকের তৈলাক্তভাব দূর করতে অনেক কার্যকরী।

এ স্ক্রাবটি তৈরিতে এক কাপ গরম পানিতে দুটি গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখুন যতক্ষণ না সেটি ঠান্ডা হয়ে যায়। পরে দুই চামচ গ্রিন টি ডিকোশন নিয়ে তার সঙ্গে চিনি ও লেবুর রস মেশান। এরপর সেটি ৩-৪ মিনিট ত্বকে ভালো করে স্ক্রব করুন। প্রথমে হালকা গরম পানি এবং পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাহলেই আপানি দূর করতে পারবেন ত্বকের তৈলাক্তভাব।

চালের স্ক্রাব
ত্বকের ছিদ্রে থাকা মৃত কোষকে দূর করতে এবং তৈলাক্তভাব কমাতে পারে চালের স্ক্রাব। এটি বানাতে চালের গুঁড়া, সামান্য পরিমাণে বেকিং সোডা, এক চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর ২-৩ মিনিট মুখে ভালোকরে স্ক্রাব করে নিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি সপ্তাহে এক-দুবার ব্যবহার করলেই পাবেন উপকার।

তবে মনে রাখবেন, এসব উপাদানের কোনোটিতে যদি আপনার অ্যালার্জি থাকে তাহলে সেটি ব্যবহার করবেন না। বিকল্প স্ক্রাবটি বেছে নেবেন।

সূত্র: স্টাইলক্রেজ ডটকম