| |
               

মূল পাতা সাহিত্য ফারসি ভাষার পাণ্ডুলিপির তথ্য জানানোর আহ্বান


ফারসি ভাষার পাণ্ডুলিপির তথ্য জানানোর আহ্বান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 July, 2021     03:43 AM    


বাংলাদেশসহ পুরো ভারতবর্ষে দীর্ঘ ৬০০ বছর সরকারি অফিস-আদালত ও সাহিত্য সংস্কৃতির ভাষা ছিল ফারসি। বিভিন্ন জাতীয় জাদুঘরে সে সময়ের পাণ্ডুলিপি সংরক্ষিত রয়েছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফারসি ভাষা ও সাহিত্যে অনার্স, মাস্টার্স শিক্ষা কোর্স চালু আছে।

পাশাপাশি আলিয়া ও কওমি মাদ্রাসাগুলোয় ফারসি ভাষা ও সাহিত্য পড়ানো হয়। ফারসি ভাষা চর্চার বিকাশে ‘আনজুমানে ফারসি বাংলাদেশ’ বিশেষ উদ্যোগ নিয়েছে। প্রাচীন গ্রন্থাগার বা প্রবীণ গুণী ব্যক্তিদের বাসাবাড়িতে সংরক্ষিত কিংবা ক্ষেত্রবিশেষে নষ্ট হয়ে যাওয়ার উপক্রম হয়েছে ফারসি ভাষায় রচিত এমন সব পাণ্ডুলিপির তথ্য সংগ্রহ করছে।


যে কেউ এ সম্পর্কিত তথ্য জানাতে পারবেন এই ঠিকানায়- আনজুমানে ফারসি বাংলাদেশ, রুম নং ২০৯, দ্বিতীয় তলা, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, ফোন : ০১৩১৯৩৪৯২১৩,

ই-মেইল : anjumanefarsibd@gmail.com । তথ্য প্রেরণের ক্ষেত্রে লক্ষণীয়- ১. পাণ্ডুলিপির নাম, লেখকের নাম এবং সম্ভব হলে রচনার তারিখ। ২. পাণ্ডুলিপির শুরু ও শেষের পাতা এবং মাঝখানের দুয়েকটি পাতার ফটোকপি বা ছবি। ৩. প্রেরকের বিস্তারিত ঠিকানা (মোবাইল নাম্বার বা ই-মেইল)।

/জেআর/