| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি দুই যুগ পর চালু হলো আরিচা-কাজিরহাট নৌরুট


দুই যুগ পর চালু হলো আরিচা-কাজিরহাট নৌরুট


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     27 February, 2021     02:49 PM    


দীর্ঘ দুই যুগ পর চালু হলো আরিচা-কাজিরহাট নৌরুট। এর মধ্য দিয়ে দক্ষিণবঙ্গগামী বহু জেলার সঙ্গে যোগাযোগ আরও সহজ হলো।  

শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে নৌ প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী রুটটি উদ্বোধন করেন। নৌ প্রতিমন্ত্রী বলেন, এ নৌরুট চালু হওয়ার ফলে যাত্রী ও যানবাহনের শ্রমিকদের প্রত্যাশা পূরণ হয়েছে। তারা দ্রুত সময়ে রাজধানীর সঙ্গে যোগাযোগ করতে পারবে। প্রয়োজনে এ রুটে ফেরি আরও বাড়ানো হবে বলেও আশ্বাস দেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে নৌ প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চোধুরী ছাড়াও স্থানীয় এমপি নাঈমুর রহমান দুর্জয়সহ বিআইডব্লিউটির চেয়ারম্যান উপস্থিত ছিলেন। পরে আগে থেকেই প্রস্তত করে রাখা ‘বেগম রোকেয়া’ নামের ফেরি নিয়ে যমুনা নদী পাড়ি দেন তারা।

প্রসঙ্গত, আপাতত বেগম রোকেয়া, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ও কেতকী নামের ৩টি ফেরি দিয়ে রুটটি সচল করা হয়েছে। পর্যায়ক্রমে এটি আরও বাড়ানো হতে পারে। এর আগে, আরিচা-কাজিরহাট নৌরুট চালুর জন্য ১৪ কোটি টাকা ব্যয়ে ড্রেজিংসহ মার্কিং পয়েন্ট ও বিকন বাতি স্থাপন করাসহ সকল কাজ সম্পন্ন করে বিআইডব্লিউটিএ।

উদ্বোধনের পরই যাত্রী পারাপার শুরু করে ফেরিগুলো। তাই ঘটে ভিড় করতে শুরু করেছে যানবাহন। দীর্ঘদিনের প্রত্যাশা পূরণে উল্লাস ও আনন্দের কথা জানিয়েছেন যাত্রী ও ঘাট এলাকার ব্যবসায়ীরা।
-জেড