| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইসরায়েলকে স্বীকৃতি দিতে চাপ দেওয়া হচ্ছে, তবে কখনোই দেব না : ইমরান খান


ইসরায়েলকে স্বীকৃতি দিতে চাপ দেওয়া হচ্ছে, তবে কখনোই দেব না : ইমরান খান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     16 November, 2020     01:25 PM    


ইসরায়েলকে স্বীকৃতি দিতে পাকিস্তানকে চাপ দেওয়া হচ্ছে, তবে কখনোই ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, ‘ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার জন্য পাকিস্তানের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে, তবে ইসরায়েলের সঙ্গে ইসলামাবাদ কখনওই সম্পর্ক স্থাপন করবে না।’

পাকিস্তানের একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমন তথ্য দেন।

সাক্ষাৎকারে ইমরান খান বলেন, ‘সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার পর ইসলামাবাদকেও একই কাজ করতে চাপ দেওয়া হচ্ছে, কিন্তু তার সরকার এখন পর্যন্ত সে চাপ উপেক্ষা করে এসেছে।’

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, “এমন একটি সমঝোতা যা ফিলিস্তিনিদের সন্তুষ্ট করবে তা অর্জিত হওয়ার আগ পর্যন্ত আমি কোনও অবস্থাতেই ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার কথা ভাবতেও রাজি নই।”

কোন কোন দেশের পক্ষ থেকে এমন চাপ সৃষ্টি করা হচ্ছে সে সংক্রান্ত প্রশ্নের জবাবে ইমরান খান সুনির্দিষ্ট কোনও দেশের নাম বলতে অস্বীকৃতি জানান। তিনি বলেন, “কিছু কথা আছে যা আমরা বলতে পারি না। তাদের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক বিদ্যমান।”

তবে অন্য এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে চাপ সৃষ্টিকারী একটি দেশের নাম উল্লেখ করেন ইমরান খান। তিনি বলেন, আমেরিকার ওপর ইসরায়েলের শক্তিশালী প্রভাব রয়েছে এবং আমেরিকা হচ্ছে “আরেকটি দেশ যে কিনা ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার জন্য তার ওপর চাপ সৃষ্টি করছে।”

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, “আমেরিকার ওপর ইসরায়েলের গভীর প্রভাবের কারণেই এই চাপ সৃষ্টি করা হচ্ছে। ট্রাম্পের শাসনামলে ওয়াশিংটনের ওপর তেল আবিবের প্রভাব অতিরিক্ত মাত্রায় বেড়ে গেছে।”

পাকিস্তানের জাতির পিতা কায়েদে আজম মুহাম্মাদ আলী জিন্নাহ ইসরায়েলকে স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছেন- উল্লেখ করে ইমরান খান বলেন, “ফিলিস্তিনিদের স্বার্থে ইসলামাবাদ জিন্নাহর পদাঙ্ক অনুসরণ করে যাবে।”
-জেড