| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া সৌদি আরবে আগামীকাল থেকে রোজা শুরু


সৌদি আরবে আগামীকাল থেকে রোজা শুরু


রহমত নিউজ     10 March, 2024     10:03 PM    


সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। এর ফলে সোমবার (১১ মার্চ) থেকে দেশটিতে রোজা শুরু হবে। রোববার (১০ মার্চ) সন্ধ্যায় পবিত্র রমজানের চাঁদ দেখা যাওয়ায় কাল থেকে সৌদিতে রোজা শুরু হচ্ছে।

হিজরি সন অনুযায়ী রমজান নবমতম মাস। এ মাসে প্রত্যেক মুসল্লি আল্লাহ’র নৈকট্য অর্জন এবং তার হুকুম পালনের জন্য ফজরের নামাজের আগ থেকে শুরু করে মাগরিবের আযান পর্যন্ত সকল ধরনের পানাহার ও স্ত্রী সহবাস থেকে বিরত থাকে। 

পবিত্র রমজান মাসে মুসল্লিরা কঠোর নিয়ম কানুন মেনে চলেন। এছাড়া আল্লাহ’র নৈকট্য অর্জনের জন্য এ মাসে পবিত্র কুরআন তিলাওয়াত করে থাকেন এবং তারাবির নামাজ আদায় করেন। এছাড়া বেশি বেশি দান-সদকা করেন। 

চাঁদ দেখা না যাওয়ায় অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও সিঙ্গাপুরে আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে রোজা শুরু হবে। 

অস্ট্রেলিয়ার গ্রান্ড মুফতি, করপোরেশন ফেডারেল কাউন্সিল অব ইমাম, অস্ট্রেলিয়ান ফতোয়াহ কাউন্সিল এবং শরীয়াহ বিভাগ জানিয়েছে সোমবার (১১ মার্চ) শাবান মাস শেষ হচ্ছে এবং মঙ্গলবার (১২ মার্চ) থেকে রোজা শুরু হচ্ছে। ভৌগলিক অবস্থান এবং চাঁদ ওঠার কারণে অস্ট্রেলিয়া বিশ্বের প্রথম দেশ হিসেবে রোজার তারিখ ঘোষণা করে থাকে।