| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া আফগানিস্তানের সাথে বাণিজ্য বাড়াতে চায় ভারত


আফগানিস্তানের সাথে বাণিজ্য বাড়াতে চায় ভারত


রহমত নিউজ     08 March, 2024     08:23 PM    


আফগানিস্তানের সাথে বাণিজ্য বাড়াতে চায় ভারত। আফগান পররাষ্ট্রমন্ত্রী মৌলভী আমির খান মুত্তাকীর সাথে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জে পি সিং এর নেতৃত্বাধীন একটি প্রতিনিধিদলের বৈঠক অনুষ্ঠিত এক বৈঠকে ভারতের পক্ষ থেকে এই আগ্রহ ব্যক্ত করা হয়। গতকাল বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। 

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখির এক্স একাউন্টে করা পোস্ট, মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে দেয়া বিবৃতি, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্ডিয়া টুডে, দ্য স্টেটসম্যানসহ বেশকিছু আফগান ও ভারতীয় নিউজ মিডিয়া বৈঠকের বিস্তারিত বিবরণ প্রকাশ করেছে।

আব্দুল কাহার বালখি তার এক্স পোস্টে বৈঠকের বিষয়ে লিখেছেন, আফগান-ইন্ডিয়ান দ্বিপাক্ষিক সম্পর্ক, অর্থনৈতিক ও ট্রানজিট ইস্যূতে বিস্তারিত আলোচনা ছিল বৈঠকের মূল কেন্দ্রবিন্দু। বৈঠকে জে পি সিং দুইদেশের মধ্যকার সম্পর্ককে ঐতিহাসিক উল্লেখ করে বলেন, ভারত গত আড়াই বছরে আফগানিস্তানে এলাকায় মানবিক সহায়তা প্রদান করেছে। এছাড়া, আফগানিস্তানের সার্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিতকরণ, মাদক নির্মূল, আইএসকেপি ও দূর্নীতির বিরুদ্ধে ইমারতে ইসলামী আফগানিস্তানের প্রচেষ্টার প্রশংসা করে জেপি সিং বলেন, ভারত আফগানিস্তানের সাথে রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতা প্রসারিত করা এবং চাবাহার বন্দর দিয়ে বাণিজ্য বৃদ্ধিতে আগ্রহী।

আব্দুল কাহার বালখি আরও লিখেছেন, বৈঠকে আমির খান মুত্তাকী মানবিক সহায়তার জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ইমারতে ইসলামী আফগানিস্তান তার ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতির আলোকে এই অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ শক্তি ভারতের সাথে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক মজবুত করতে আগ্রহী। বৈঠকের শেষদিকে আমির খান মুত্তাকী আফগান ব্যবসায়ী, রোগী ও ছাত্রদের জন্য ভিসা ইস্যূ প্রক্রিয়ার ব্যবস্থা করতে জে পি সিংএর প্রতি আহবান জানান।

এদিকে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় আজ শুক্রবার নিশ্চিত করেছে যে, মন্ত্রণালয়ের পাকিস্তান, আফগানিস্তান, ইরান বিভাগের যুগ্ম সচিব জে পি সিং বর্তমানে আফগানিস্তান সফরে রয়েছেন। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণদীর জয়সোয়ালের উদ্ধৃতি দিয়ে দ্য স্টেটসম্যান এই তথ্য জানিয়েছে।

রণদীর জয়সোয়াল বলেন, যেমনটি আপনারা সবাই অবগত আছেন যে ভারত ২০২২ এর জুন মাসে কাবুলে এর টেকনিক্যাল মিশন চালু করেছে এবং এর পর থেকে মিশনটি আমাদের মানবিক সহায়তা প্রচেষ্টার ব্যবস্থাপনা ও সমন্বয় সাধনের কাজটি আঞ্জাম দিয়ে যাচ্ছে।

ভারতীয় প্রতিনিধিদলটি আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং আফগানিস্তানে জাতিসংঘ সহায়তা মিশনের কর্মকর্তাবৃন্দ এবং আফগান ব্যবসায়ী সম্প্রদায়ের সাথেও বৈঠক করে।

উল্লেখ্য, ২০২১ সালের আগস্ট মাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর গত আড়াই বছরে এ নিয়ে ভারতীয় কর্মকর্তাগণ এ নিয়ে তিনবার আফগানিস্তান সফর করলেন। প্রথম সফরটি হয়েছিল ২০২২ এর জুন মাসে, দ্বিতীয় সফরটি অনুষ্ঠিত হয় একই বছরের অক্টোবরে এবং তৃতীয়টি গতকাল অনুষ্ঠিত হল।

ভারতীয় প্রতিনিধিদের প্রথম সফরের পরে ভারত কাবুলে একটি কারিগরি দল প্রেরণ করে। দলটি তখন থেকে কাবুলে অবস্থিত ভারতীয় দূতাবাসে অবস্থান করছে এবং মানবিক সহায়তা কার্যক্রমের সমন্বয় সাধনে কাজ করছে বলে জানা গেছে।

এ বছরের জানুয়ারিতে আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী ভারতসহ  ১১ টি প্রতিবেশী ও আঞ্চলিক দেশের বৈঠক আয়োজন করেন এবং আফগানিস্তান ও আঞ্চলিক দেশসমূহের মধ্যে ইতিবাচক এবং গঠনমূলক সম্পৃক্ততার জন্য আঞ্চলিক সহযোগিতা উন্নয়নের প্রস্তাবনা পেশ করেন। ভারতীয় ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় বৈঠকটিকে আফগান পররাষ্ট্রমন্ত্রী ও কাবুলভিত্তিক ভারতীয় কুটনীতিকদের মধ্যকার দুর্লভ মিটিংসমূহের অন্যতম এবং প্রথম  প্রকাশ্য মিটিং বলে উল্লেখ করেছে।