| |
               

মূল পাতা ইসলাম শবে বরাত নিয়ে আপত্তিকর মন্তব্য : চট্টগ্রামে সাইবার আইনে মামলা


শবে বরাত নিয়ে আপত্তিকর মন্তব্য : চট্টগ্রামে সাইবার আইনে মামলা


রহমত নিউজ     28 February, 2024     08:51 PM    


পবিত্র শবে বরাত নিয়ে আপত্তিকর মন্তব্য করার কারণে মামলা দায়ের করা হয়েছে চট্টগ্রামের সাইবার ট্রাইবুনালে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) ড. ইউসুফ জিলানি (৪৫) নামের একজন ইসলামি বক্তা বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলাটি করা হয়েছে চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ জহিরুল কবিরের আদালতে।

মামলায় আসামি করা হয়েছে শায়েখ আকরামুজ্জামান বিন আব্দুস সালাম মাদানী এবং তার ইউটিউব চ্যানেলকে। আকরামুজ্জামান হচ্ছেন ইহইয়া-উস সুন্নাহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক। এদিকে বাদী ড. ইউসুফ জিলানি হচ্ছেন পাঁচলাইশ থানাধীন হামজারবাগ কাজি বিল্ডিং এলাকার হোসাইন আহমেদের ছেলে।

মামলার ব্যাপারে বাদীপক্ষের আইনজীবী মোহাম্মদ ফয়েজ উদ্দিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পবিত্র শবে বরাত নিয়ে আপত্তিকর বক্তব্য দেয়ার কারণে ধর্মীয় অনুভূতিতে আঘাত পেয়েছেন বাদী। এ কারণে আসামির বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলাটি সাইবার নিরাপত্তা আইন ২০২৩-এর ২৮ ও ৩১ ধারায় করা হয়েছে। মামলাটি গ্রহণ করে নিয়েছে আদালত। এ ব্যাপারে তদন্ত করে এক মাসের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটকে নির্দেশ প্রদান করেছে আদালত।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, শায়েখ আকরামুজ্জামান ইসলাম ধর্মের পবিত্র শবে বরাতের ব্যাপারে বলেছেন, ১৪ শাবান তথা শবে বরাতের রাতে এভাবে মসজিদে ভিড় না করে যদি (অপ্রকাশযোগ্য জায়গায়) সময় কাটাই, তারপরও এর থেকে ভালো। সে যদি সারা রাত সেখানে (অপ্রকাশযোগ্য জায়গায়) থাকে সেটাও ভালো।

আরও বলেন, শবে বরাত জিনার থেকেও খারাপ। এসব তিনি ফেসবুক ও ইউটিউবে প্রচার করেছেন। আসামির এমন বক্তব্য কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান শবে বরাত তথা ১৪ শাবানকে অবমাননার মাধ্যমে বাদী ড. ইউসুফ জিলানির ধর্মীয় বিশ্বাস ও অনুভূতিতে জঘন্যভাবে আঘাত করেছেন।

এ ব্যাপারে বাদী ড. মো. ইউসুফ জিলানি জানান, পবিত্র শবে বরাত নিয়ে আসামি যেসব কথা বলেছেন তা ইসলাম ও কুরআন-হাদিসবিরোধী। যা কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমানদের ধর্মীয় বিশ্বাসে আঘাত করেছে। এ জন্য আদালতে মামলা করেছেন তিনি।