| |
               

মূল পাতা জাতীয় সরকার কে শক্তিশালী সরকার নাকি সিন্ডিকেট, সংসদে প্রশ্ন


ফাইল ছবি

কে শক্তিশালী সরকার নাকি সিন্ডিকেট, সংসদে প্রশ্ন


রহমত নিউজ     27 February, 2024     10:33 PM    


বাজার সিন্ডিকেট সরকারের চেয়ে শক্তিশালী কি না তা জানতে চেয়েছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা ও জাতীয় পার্টির কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে এ প্রশ্ন করেন তিনি।  

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, বাংলাদেশে সরবারাহের অভাব নেই। যেটা হচ্ছে সেটা সিন্ডিকেট।

এটা চিহ্নিত। এটার ওপর প্রতিবেদন আছে। ভোক্তা অধিদপ্তরের বৈঠকে মাংসের দাম কমানোর বৈঠকে তারা মাইরপিট করেছিল। কোন দোকানদার কম দামে বিক্রি করলে সরবরাহকারী সরবরাহ বন্ধ করে দেয়। এত শক্তিশালী সিন্ডিকেট? আমার প্রশ্ন হচ্ছে, কী করে তারা সরকারের চেয়ে বেশি শক্তিশালী হয়? সরকারের সংস্থা জানে এসব কারা করছে। রোজার সময় সিন্ডিকেট দাম বাড়াবে, যদি সরকার শক্ত হাতে তাদের দমন না করে।     
বিরোধী দলীয় উপনেতা বলেন, সিন্ডিকেট এখন এত শক্তিশালী হয়ে গেছে, তারা প্রত্যেক দিন সকালে মোবাইল ফোনের মাধ্যমে দাম চূড়ান্ত করে দেয়। চিনি, ডিম, তেল, মাংস এবং তাজা শাকসবজির দামও বৃদ্ধি করে দেয় তারা। এটার ওপর গোয়েন্দা ও অন্যান্য সংস্থার প্রতিবেদনও আছে। তারা জানে কারা করছে। কিন্তু কোনো অ্যাকশন হয়েছে- এমন আমরা এখনো দেখিনি। কোথাও দেখা যায়নি কারও বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, এনবিআর থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে, আমদানি ট্যাক্স কমানোর জন্য। আশা ছিল, জিনিসপত্রের দাম কমবে। দাম কমেনি; বরং, কিছুদিন আগে হঠাৎ করে চিনির দাম বাড়িয়ে দিল ২৫ টাকা প্রতি কেজিতে। অবশ্যই সন্ধ্যায় তারা বাতিল করেছিল। কিন্তু সেটার সুযোগ নিয়ে চিনির সিন্ডিকেট দাম বাড়িয়ে ১৬০ টাকা প্রতি কেজিতে নিল। অথচ পাশের দেশ ভারতে চিনির দাম প্রতি কেজি ৪০ টাকা করে। সেখানে ডলারের মূল্য ধরলে এটা ৭০ টাকার বেশি ওঠে না। পাশের দেশে যেখানে ৭০ টাকা, এখানে ১৬০ টাকা হওয়ার কোনো কারণ নেই।

সূত্র: news24bd.tv