| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া গাজা যুদ্ধের ১০০ দিনে নিহত প্রায় ২৪ হাজার ফিলিস্তিনি


ফাইল ছবি

গাজা যুদ্ধের ১০০ দিনে নিহত প্রায় ২৪ হাজার ফিলিস্তিনি


রহমত নিউজ     14 January, 2024     11:09 PM    


গাজায় ইসরাইলি হামলার ১০০ দিন পূর্ণ হলো। গত ৭ অক্টোবরের পর থেকেই অবরুদ্ধ উপত্যকায় হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইলি বাহিনী। ব্যাপক ক্ষয়ক্ষতি ও ধ্বংসযজ্ঞের পরও শিগগির এ যুদ্ধ নিরসনে কার্যকরী কোনো পদক্ষেপ দৃশ্যমান হয়নি।

বিশ্লেষকরা এই যুদ্ধকে ইসরাইল ও ফিলিস্তিনের পঁচাত্তর বছরের বেশি সময় ধরে চলমান সংঘাতের ইতিহাসের সবচেয়ে রক্তাক্ত অধ্যায় হিসেবে আখ্যায়িত করেছেন।

মধ্যপ্রাচ্যের জনপ্রিয় সংবাদ মাধ্যম আল জাজিরার তথ্যমতে, ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ২৩ হাজার ৯৬৮ জন নিহত যার ৯৬০০ জন শিশু ও ৬৭৫০ জন নারী রয়েছে। ৬০ হাজার ৩১৭ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরাইলে নিহত হয়েছেন এক হাজার ৩০০ জনের চেয়েও বেশি মানুষ। এছাড়াও ১০০ জনের অধিক ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছে।

গাজার মোট দালানের ৪৫ থেকে ৫৬ শতাংশ ধ্বংস অথবা বড় আকারে ক্ষতির শিকার হয়েছে। গাজার ৩৬টি হাসপাতালের মধ্যে মাত্র ১৫টি আংশিকভাবে কার্যকর রয়েছে। বাকি ২১টির কার্যক্রম পুরোপুরি বন্ধ আছে।

ইসরাইলি আগ্রাসনে এখন পর্যন্ত ১৮ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন।  ইসরাইলের উত্তর ও দক্ষিণ সীমান্ত থেকে দুই লাখ ৪৯ হাজার ২৬৩ ইসরাইলি বাস্তুচ্যুত হয়েছেন। পশ্চিম তীর থেকে বাস্তুচ্যুত হয়েছেন এক হাজার ২০৮ ফিলিস্তিনি।

ব্যাপক আকারে ক্ষুধা ও অনাহারে ভুগছেন পাঁচ লাখ ৭৬ হাজার ৬০০ ফিলিস্তিনি। গাজার ৬৯ শতাংশেরও বেশি স্কুল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৪২টি মসজিদ, ৩টি গির্জা ও ১২১টি অ্যাম্বুলেন্স ক্ষতিগ্রস্ত হয়েছে। স্কুল থেকে ঝরে পড়েছে ছয় লাখ ২৫ হাজার শিক্ষার্থী। 

জাতিসংঘ গাজাকে বসবাসের অযোগ্য ঘোষণা করেছে। খাদ্য, পানি, উষ্ণ কাপড়সহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের অভাবে মানবেতর জীবনযাপন করছে বেঁচে যাওয়া মানুষগুলো।