| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ মধ্যপ্রদেশে প্রকাশ্যে মাংস ও ডিম বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি


মধ্যপ্রদেশে প্রকাশ্যে মাংস ও ডিম বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি


আন্তর্জাতিক ডেস্ক     14 December, 2023     09:22 PM    


ভারতের মধ্যপ্রদেশে প্রকাশ্যে মাংস ও ডিম বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব। তাছাড়া ধর্মীয় স্থানসহ সব জায়গায় অনুমোদিত সীমা ও সময়ের বাইরে মাইক বাজানোও নিষিদ্ধ করেছেন তিনি। বুধবার (১৩ ডিসেম্বর) নতুন সরকার শপথ নেওয়ার পরেই এসব নিষেধাজ্ঞা ঘোষণা করেন মোহন যাদব।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব নেওয়ার পর বুধবার প্রথম মন্ত্রিসভা বৈঠকে বসেন মোহন যাদব। আর সেখানেই অত্যন্ত গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত ঘোষণা করেন। তিনি জানান, এখন থেকে প্রকাশ্যে ডিম ও মাংস বিক্রি করা যাবে না। এই নিষেধাজ্ঞার পেছনে যুক্তিও দিয়েছেন মুখ্যমন্ত্রী। জানিয়েছেন, খাদ্য সুরক্ষার নিয়ম মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত উন্মুক্ত স্থানে মাংস বিক্রি বন্ধ করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের এই পদক্ষেপ নিয়ে প্রথমে জনগণের মধ্যে সচেতনতার প্রচার চালানো হবে।

খাদ্য অধিদপ্তর থেকেও এই প্রচার চালানো হবে। আপাতত পুলিশ ও স্থানীয় প্রশাসন ১৫ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকাশ্যে মাছ-মাংস বিক্রির ওপরে নিষেধাজ্ঞা কার্যকর করার দায়িত্বে থাকবে। মধ্যপ্রদেশের নতুন সরকারের পক্ষ থেকে অযোধ্যার পুণ্যযাত্রীদের স্বাগত জানানোর জন্যও বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া তেন্দু পাতা (বিড়ি তৈরির জন্য ব্যবহৃত এক ধরনের পাতা) যারা তোলেন, প্রতি ব্যাগের বিনিময়ে তাদের চার হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যে ধর্মীয় ও পাবলিক স্পেসে মাইক বাজানোর ক্ষেত্রেও নতুন নিয়ম ও নিষেধাজ্ঞা জারি করেছেন নতুন মুখ্যমন্ত্রী।