| |
               

মূল পাতা প্রবাস সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ মুফতি লুৎফুর রহমান ক্বাসিমীর


সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ মুফতি লুৎফুর রহমান ক্বাসিমীর


প্রবাস ডেস্ক     20 November, 2023     03:15 PM    


সম্মানসূচক পিএইচডি ডিগ্রি অর্জন করলেন আমেরিকা প্রবাসী ইসলামিক স্কলার মুফতি হাফিজ লুৎফুর রহমান ক্বাসিমী। গত ২০ সেপ্টেম্বর প্রাতিষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেটে অবস্থিত ইন্টারফেইথ থিওলোজিক্যাল সেমিনারি নামের আন্তর্জাতিক সংস্থা থেকে তিনি এ ডিগ্রি অর্জন করেছেন। ঠিক তিন বছর আগে ২০২০ সালের ২০ সেপ্টেম্বর শুরু করেছিলেন পিএইচডি যাত্রা।

দুটি মেজর নিয়ে পিএইচডি করেছেন মুফতি লুৎফুর রহমান ক্বাসিমী। প্রথম ইসলামিক স্টাডিজ। দ্বিতীয়টি হাদিস। এই পিএইচডি করতে গিয়ে দুটি বিষয়ে থিসিস লিখেছেন তিনি। একটি হলো ‘বায়োগ্রাফি অব সিক্স ইমামস অব হাদিস’। অন্যটি ‘দ্য বায়োগ্রাফি অব ফোর ইমাম অব মাজহাব’। এই দুই বিষয়ই বাংলাদেশের সুলতানস প্রকাশনী থেকে বই আকারে প্রকাশিত হয়েছে।

মুফতি লুৎফুর রহমান ক্বাসিমী জানান, পিএইচডি ডিগ্রি অর্জনের এ তিন বছর তাকে কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে যেতে হয়েছে। এজন্য আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন তিনি। 

উল্লেখ্য, মুফতি লুৎফুর রহমানের পিএইচডি পাওয়া সংস্থা ইনিস্টিটিউশন ইন্টারফেইথ থিওলজিকাল সেমিনার গত ২৫ বছর যাবত আমেরিকার ৫০টি স্টেটসহ যুক্তরাজ্য ও কানাডায় বিভিন্ন রিলিজিয়াস ডিপ্লোমা ও পিএইচডি ডিগ্রী ফেডারেল সরকারের আওতায় লিগ্যালভাবে দিয়ে আসছে। একাধারে একজন ইসলামিক স্কলার, শিক্ষক, ইমাম ও লেখক। নানা কর্মকাণ্ডের মধ্য দিয়ে নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন মুফতি লুৎফুর রহমান ক্বাসিমী।

তিনি ১৯৯৫-৯৬ সালে প্রথম ঢাকার জামিয়া রাহমানিয়া আরাবিয়া থেকে দাওরায়ে হাদিস পাশ কনে। এরপর দ্বিতীয়বার ভারতের দারুল উলুম দেওবন্দ থেকে হাদিস নিয়ে বিশেষ ডিগ্রি নিয়েছেন। এছাড়া ১৯৯৭ সালে ইফতা বিভাগের ডিগ্রি নিয়েছেন পাকিস্তানের বিখ্যাত প্রতিষ্ঠান জামিয়াতুল উলূমিল ইসলামিয়া নিউটাউন, করাচী থেকে। প্রায় ২৫ বছর ধরে যুক্তরাষ্ট্রে বিভিন্ন ইসলামী কর্মকাণ্ড পরিচালনা করে আসছেন মুফতি লুৎফুর রহমান ক্বাসিমী। তিনি নিউইয়র্কের ডাউনটাউন ম্যানহাটনে অবস্থিত আস-সাফা ইসলামিক সেন্টারের সেক্রেটারী জেনারেল ও জুমার খতিব এবং ইউনাইটেড উলামা কাউন্সিল অফ ইউএসএ ইনকের প্রেসিডেন্ট।