| |
               

মূল পাতা প্রবাস দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে এগিয়ে নিতে সুষ্ঠু নির্বাচনের কোনো বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী


দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে এগিয়ে নিতে সুষ্ঠু নির্বাচনের কোনো বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     13 November, 2023     05:10 PM    


পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ব‌লে‌ছেন, সরকার সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে বদ্ধপরিকর। দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে এগিয়ে নিতে সুষ্ঠু নির্বাচনের কোনো বিকল্প নেই। 

রবিববার (১২ নভেম্বর) রিয়াদের বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের সঙ্গে মতবিনিময় ও দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে এক সভায় তিনি এসব কথা ব‌লেন।সভায় সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী  ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরায়েলের হামলা বন্ধে রবিবার রিয়াদে অনুষ্ঠিত আরব ইসলামিক সামিটে যোগ দেন।

সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের হাসিমুখে সেবা দেওয়ার জন্য বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দূতাবাসের স্বল্প লোকবল নিয়ে এত বিশাল সংখ্যার প্রবাসীদের সেবা প্রদান করা এক চ্যালেঞ্জের বিষয়। দূতাবাসে সেবা গ্রহণ করতে আসা প্রবাসীদের সঙ্গে ভালো আচরণের মাধ্যমে সেবা প্রদান করবেন। সৌদির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একাধিকবার সৌদি সফরের মাধ্যমে এ সম্পর্ক দিন দিন আরো বৃদ্ধি পেয়েছে। সৌদির সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। সৌদির রেড সি গেটওয়ে টার্মিনাল ও আকওয়া পাওয়ার কোম্পানি বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ চূড়ান্ত করেছে। এছাড়া আরো বেশ কিছু সৌদি বিনিয়োগ পাইপলাইনে রয়েছে। সৌদি ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে বিশেষ ইকোনমিক জোন তৈরি করা হয়েছে, যেখানে সব সুযোগ-সুবিধা নিশ্চিত করে বিনিয়োগ করার সুযোগ রয়েছে। 

চলতি বছরের মার্চে সৌদির বাণিজ্যমন্ত্রী আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্বে সৌদি ব্যবসায়ী দলের এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশে বিনিয়োগ সামিটে যোগ দেওয়ার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব ১০ বিলিয়ন গাছ লাগানোর যে পরিকল্পনা গ্রহণ করেছে সেখানে বাংলাদেশের নানাভাবে সহায়তা করার সুযোগ রয়েছে। গাছ লাগানো ও এর পরিচর্যা থেকে শুরু করে বাংলাদেশ বিভিন্নভাবে সৌদি আরবকে সহায়তা প্রদান করতে পারে। বর্তমান সরকার দেশের অভাবনীয় উন্নয়ন করেছে। দেশে সন্ত্রাসবাদ দূর করতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। 

সৌদির সঙ্গে বাংলাদেশের বিভিন্ন সেক্টরে স্বাক্ষরিত সমঝোতা স্মারক ও দ্বিপাক্ষিক সম্পর্কের বিস্তারিত তুলে ধরে রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী বলেন, সম্প্রতি ঢাকা চেম্বার ও এফবিসিসিআইয়ের পক্ষ থেকে ব্যবসায়ীদের দুটি দল সৌদি আরব সফর করেছে, যার মাধ্যমে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে ব্যবসা বৃদ্ধির সুযোগ তৈরি হয়েছে। ব্যবসা-বাণিজ্য, শ্রমবাজার, প্রতিরক্ষাসহ বিভিন্ন বিষয়ে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে।  আগামীতে জিসিসি সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য ও শ্রম বাজার বৃদ্ধি পাবে। গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) স‌ঙ্গে বাংলাদেশের সমঝোতা স্মারকের কথাও উল্লেখ করেন রাষ্ট্রদূত।