| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ লাহোরে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি ঘোষণা, সপ্তাহে ৪ দিন ছুটি ঘোষণা


লাহোরে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি ঘোষণা, সপ্তাহে ৪ দিন ছুটি ঘোষণা


আন্তর্জাতিক ডেস্ক     08 November, 2023     01:59 PM    


বায়ুদূষণের কারণে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহোরসহ তিন জেলায় ‘জরুরি পরিবেশ ও স্বাস্থ্য পরিস্থিতি’ ঘোষণা করেছে ওই প্রদেশের তত্ত্বাবধায়ক সরকার। দূষণ কমাতে আগামীকাল বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত মোট চার দিন এ পরিস্থিতি জারি থাকবে। চার দিন ওই তিন জেলায় ছুটি ঘোষণা করা হয়েছে।

প্রাদেশিক সরকারের ঘোষণা অনুযায়ী, ওই চার দিন তিন জেলার সব বাজার, শপিং মল, রেস্তোরাঁ, সিনেমা হল, জিমনেসিয়াম, স্কুল এবং সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। লাহোর ছাড়াও গোজরানওয়ালা ও হাফিজাবাদ জেলায় এ ঘোষণা কার্যকর হবে। এই তিন জেলায় সরকারি ও বেসরকারি যানবাহন চলাচলও সীমিত থাকবে। তবে, ওষুধের দোকান, পেট্রলপাম্প, বেকারি, মুদিদোকান, দুগ্ধজাত দ্রব্যের দোকান, সবজি ও মাংসের দোকান খোলা থাকবে।

প্রদেশের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মোহসিন নকভি বলেছেন, এই তিন জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। আগামী বৃহস্পতি ও শুক্রবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে ওই তিন জেলায়। আর শনি ও রবিবার সাপ্তাহিক ছুটির দিন। সরকার কারখানাগুলো বন্ধ করবে না। লাহোরে দূষিত ধোঁয়া বন্ধ করা দরকার। শহরটির পরিবেশের জন্য বিশ্রাম দরকার। শিশু ও বয়স্ক ব্যক্তি অ্যাজমা ও চোখের অসুখে আক্রান্ত হচ্ছে।

বিশ্বের শহরগুলোর বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে। আইকিউএয়ারের তথ্য অনুযায়ী, লাহোর প্রায় দুই সপ্তাহ ধরে বিশ্বে বায়ুদূষণে শীর্ষে থাকছে। আজ সোমবার শহরটি শীর্ষ অবস্থানে আছে। শহরটির স্কোর ৪৫৫।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাঁদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা, জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাঁদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।