| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের হামলায় ইসরাইলি নিহতের সংখ্যা বেড়ে ৩০০


স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের হামলায় ইসরাইলি নিহতের সংখ্যা বেড়ে ৩০০


মুসলিম বিশ্ব ডেস্ক     08 October, 2023     11:16 AM    


ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলোর ‘আল-আকসার তুফান’ নামক নজিরবিহীন অভিযানে নিহত ইসরাইলির সংখ্যা ৩০০তে উন্নীত হয়েছে। ওই অভিযানে আহত হয়েছে আরো  ১ হাজার ৫৯০ ইহুদিবাদী। ইসরাইলের সরকারি সূত্রগুলোকে উদ্ধৃত করে টাইমস অব ইসরাইল এ খবর নিশ্চিত করেছে।

অন্যদিকে শনিবার (০৭ অক্টোবর) দিনব্যাপী ইসরাইলি নির্বিচার বিমান হামলায় গাজা উপত্যকার অন্তত ২৩০ ফিলিস্তিনি শহীদ ও দেড় হাজারের বেশি আহত হয়েছেন।

শনিবার ভোরে আলো ফুটে ওঠার সঙ্গে সঙ্গে স্বাধীনতাকামী ফিলিস্তিনি সংগ্রামীরা গাজা উপত্যকা থেকে ইসরাইলের রাজধানী তেল আবিবসহ বিভিন্ন শহর ও অবৈধ ইহুদি বসতি লক্ষ্য করে হাজার হাজার রকেট নিক্ষেপ করে। সেইসঙ্গে গাজা সীমান্ত দিয়ে শত শত ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধা ইসরাইলে ঢুকে পড়েন।

ফিলিস্তিনিদের প্রতিরোধ যুদ্ধের ইতিহাসে একদিনের হামলায় ইসরাইলের এত বিশাল ক্ষয়ক্ষতি আর কখনও হয়নি। ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা বলেছেন, নিরপরাধ ফিলিস্তিনিদের বিরুদ্ধে দখলদার ইসরাইলের গণহত্যা ও ধ্বংসযজ্ঞের প্রতিশোধ নিতে এ হামলা চালানো হয়েছে।

এর আগে ইসরাইলের বিরুদ্ধে বড় ধরনের হামলা হয়েছিল ৫০ বছর আগে ১৯৭৩ সালে। তবে সে হামলা ফিলিস্তিনিরা করেনি বরং মিশর ও সিরিয়া যৌথভাবে ১৯৬৭ সালের যুদ্ধে তাদের হাতছাড়া হয়ে যাওয়া ভূখণ্ড পুনরুদ্ধার করতে ওই হামলা চালিয়েছিল। ইহুদিদের ইওম কিপ্পুর ছুটির দিনে ওই হামলা হয়েছিল বলে তাকে ইওম কিপ্পুর যুদ্ধ নামেও অভিহিত করা হয়। ওই যুদ্ধ ১৯৭৩ সালের ৬ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত প্রায় তিন সপ্তাহ স্থায়ী হয়েছিল।

ইসরাইলি সেনা সূত্রগুলো জানিয়েছে, ইসরাইলি ভূখণ্ডে ঢুকে আত্মগোপনে চলে যাওয়া ফিলিস্তিনি যোদ্ধাদের সঙ্গে তাদের ২২টি স্থানে সংঘর্ষ হয়েছে। এরমধ্যে অন্তত দু’টি স্থানে ফিলিস্তিনি যোদ্ধাদের হাতে ইসরাইলি পণবন্দি ছিল।একাধিক স্থানে হামাস যোদ্ধাদের হত্যা করে ইহুদিবাদী পণবন্দিদের মুক্ত করার দাবি করেছে তেল আবিব।

-পার্সটুডে