| |
               

মূল পাতা সারাদেশ জেলা ‘সমাজ থেকে বৈষম্য দূর করতে ইমামদের এগিয়ে আসতে হবে’


‘সমাজ থেকে বৈষম্য দূর করতে ইমামদের এগিয়ে আসতে হবে’


রহমত নিউজ ডেস্ক     24 September, 2023     08:30 AM    


বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মাশরাফি বিন মর্তুজা এমপি বলেছেন, সমাজ থেকে বৈষম্য দূর করতে হলে ইমামদের এগিয়ে আসতে হবে। সমাজ পরিবর্তনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন ইমামগণ। সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠার ক্ষেত্রেও ইমামদের ভূমিকা অতি গুরুত্বপূর্ণ। ধর্মীয় রীতি-নীতি, বিধি-বিধান এবং ইমামদের পরামর্শ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, আরো এগিয়ে যাবে। এগিয়ে যাওয়ার ক্ষেত্রে ইমামদের বেশি ভূমিকা রাখতে হবে। উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে সমাজের সকল শ্রেণী-পেশার মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

শনিবার (২৩ সেপ্টেম্ব) জেলার লোহাগড়া উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত আরএলপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে ইসলামিক ফাউন্ডেশন নড়াইল জেলার আয়োজনে ‘সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠায় ইমামদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইসলামিক ফাউন্ডেশন নড়াইল জেলার উপ-পরিচালক মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান রুনু শিকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজগর আলী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুন্সী আলাউদ্দিন, সাধারণ সম্পাদক ও মেয়র  সৈয়দ মসিয়ুর রহমান, সহ-সভাপতি ফয়জুল হক রোম প্রমূখ।

মাশরাফি বলেন, আপনারা (ইমামরা) সর্বজন সমাদৃত। আপনারাই পারেন এই সমাজের সব শ্রেণির মানুষকে ইসলামের জ্ঞান দ্বারা আলোকিত করে দেশপ্রেমে উজ্জীবিত করতে। বঙ্গবন্ধু ইসলামকে ধারণ করতেন বলেই তার হাত ধরে ইসলামিক ফাউন্ডেশন গঠিত হয়েছিল। যেটি এখন পর্যন্ত আপনাদের (ইমামদের) স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো দেখভাল করছে। বঙ্গবন্ধু কন্যা তারই আদর্শ বাস্তবায়ন করতে ইসলাম অনুরাগীদের জন্য সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের কাজ করছেন। এর মধ্যে নড়াইলে ৪টি মডেল মসজিদের কাজ চলমান রয়েছে। এছাড়া বিভিন্ন মসজিদ, মাদরাসা, এতিমখানা, ঈদগাহসহ ধর্মীয় প্রতিষ্ঠান সমূহে প্রতিনিয়ত আর্থিক অনুদান দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী, তার একজন ক্ষুদ্রকর্মী হিসেবে সেগুলা আপনাদের কাছে পৌঁছে দিচ্ছি আমি। 

তিনি বলেন, যেদিন দুনিয়াতে ভূমিষ্ঠ হয়ে নিঃশ্বাস নিতে শুরু করেছি সেদিন থেকেই একমাত্র ভবিষ্যৎ মৃত্যু আমাদের জন্য অপেক্ষা করছে। আমি তো অন্য ঘরেও জন্ম নিতে পারতাম। কিন্তু আল্লাহ সব নির্ধারণ করে রেখেছেন বলেই মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছি। আমাদের সব কিছুই পূর্ব নির্ধারিত। কিন্তু ক্ষণিকের এই পৃথিবীতে একমাত্র কর্মের মাধ্যমেই নিজেদের ভাগ্য কিছুটা হলেও পরিবর্তন করতে পারি আমরা। ২০ বছর ক্রিকেট খেলেছি, পরে আপনাদের সকলের দোয়ায় সংসদ সদস্য হিসাবে সেবা করার সুযোগ পেয়েছি। 

তিনি আরো বলেন, গুজব রটানো প্রতিহত করার জন্য ইমামরা কাজ করে যাচ্ছেন। আশা করি সামনের দিনগুলোতেও আপনারা কাজ করে যাবেন। আপনাদের স্থান প্রতিটা মানুষের হৃদয়ের সর্বোচ্চ শিখরে। বিপথগামী যুব সমাজকে ইসলামের জ্ঞান দ্বারা উজ্জীবিত করে সঠিক পথ দেখাতে পারেন। আপনারা (ইমামরা) অনেকে বংশ পরম্পরায় ইসলামের পথ প্রদর্শক হয়ে আমাদেরকে সঠিক পথে পরিচালিত করছেন। সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠার ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন আপনারা। যতদিন আল্লাহ আমাকে বাঁচিয়ে রাখেন আর সুযোগ দেন ইনশাআল্লাহ আপনাদের সেবা করে যাব। আপনারা প্রধানমন্ত্রীর জন্য দোয়া করবেন, তার পরিবারসহ আগস্টের সব শহীদদের জন্য দোয়া করবেন। 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: খুলনা নড়াইল লোহাগড়া