| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ‘ভারত যখন চাঁদে পৌঁছেছে, পাকিস্তান তখন বিশ্বের কাছে ভিক্ষা করছে’


‘ভারত যখন চাঁদে পৌঁছেছে, পাকিস্তান তখন বিশ্বের কাছে ভিক্ষা করছে’


রহমত নিউজ ডেস্ক     19 September, 2023     09:00 PM    


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, ভারত যখন চাঁদে পৌঁছেছে এবং জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে, তখন পাকিস্তান বিশ্বের কাছে অর্থ ভিক্ষা করছে। একই সঙ্গে পাকিস্তানের চলমান অর্থনৈতিক অস্থিতিশীলতার জন্য দেশটির সাবেক সেনা জেনারেল ও বিচারকদের দায়ী করেছেন তিনি।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় লন্ডন থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) এক দলীয় বৈঠকে তিনি এসব কথা বলেন। গত কয়েক বছর ধরে পাকিস্তানের অর্থনীতিতে ভয়াবহ পতন চলছে। যা দেশটির দরিদ্র জনসাধারণের জীবনযাপনের ওপর মারাত্মক প্রভাব ফেলছে। নজিরবিহীনভাবে বেড়ে চলা পাকিস্তানের মূল্যস্ফীতির হার ইতিমধ্যে দুই সংখ্যার ঘরে পৌঁছেছে।

নওয়াজ শরিফ বলেন, আজ পাকিস্তানের প্রধানমন্ত্রী দেশে দেশে তহবিল ভিক্ষা করতে যাচ্ছেন, যখন ভারত চাঁদে পৌঁছেছে এবং জি-২০ সম্মেলন করছে। ভারতের এসব অর্জন কেন পাকিস্তান করতে পারেনি। এর জন্য কে দায়ী? অটল বিহারী বাজপেয়ী যখন ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন, তখন ভারতের রিজার্ভ ছিল মাত্র এক বিলিয়ন ডলার। কিন্তু আজ ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ৬০০ বিলিয়ন ডলারে। ভারত আজ কোথায় পৌঁছেছে? আর পাকিস্তান বিশ্বের কাছে কিছু অর্থের জন্য ভিক্ষা করছে।