| |
               

মূল পাতা সারাদেশ জেলা শুধুমাত্র জ্ঞান অর্জনই নয়, প্রয়োগের দক্ষতা থাকতে হবে : শিক্ষামন্ত্রী


শুধুমাত্র জ্ঞান অর্জনই নয়, প্রয়োগের দক্ষতা থাকতে হবে : শিক্ষামন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     15 July, 2023     06:59 PM    


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দক্ষতা হচ্ছে আমি যে কাজটি যন্ত্রপাতি নিয়ে নিজ হাতে করতে পারি সেটি। শুধুমাত্র জ্ঞান অর্জনই নয়, জ্ঞানকে প্রয়োগ করার জন্য আমাদের দক্ষতা থাকতে হবে। এর মধ্যে কিছু কাজ হচ্ছে যন্ত্রপাতি দিয়ে করতে হয়। আবার আইটি সেক্টর, সেখানে মাথা খাটিয়ে কাজ করতে হয়। আর সেই দক্ষতা অর্জন করতে পারলে আয়-রোজগার বাড়বে, আমাদের দেশের অর্থনীতি এগিয়ে যাবে এবং আমাদের দেশ উন্নত হবে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র করার উদ্দেশ্যে হচ্ছে একজনকে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলা; যাতে দক্ষ কর্মী হয়ে বিদেশ গিয়ে দ্রুত কর্মসংস্থান করতে পারেন। 

শনিবার (১৫ জুলাই) দুপুরে চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউনিয়নে ‘চাঁদপুর সদর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশাদ মিয়াজী, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্যাহ প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে ‘চাঁদপুর সদর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’ এর ফলক উন্মোচন করেন শিক্ষামন্ত্রী ও প্রবাসী কল্যাণ মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে কুমিল্লা এবং চাঁদপুরে প্রবাসীর সংখ্যা বেশি। পরিসংখ্যান থেকে জানতে পারলাম গত বছর আমাদের চাঁদপুর থেকে ৪৫ হাজার ৫০০ জন বিদেশে গেছেন। আমরা আশা ও বিশ্বাস করি তারা সকলেই বৈধভাবে, যথাযথ কাজের ব্যবস্থা করে গেছেন এবং তারা কেউ অবৈধ অভিবাসী হননি। তারা কেউ অনিরাপদ অবস্থায় নেই। তারা সবাই নিরাপদে আছেন- এটা আমরা ভাবতে চাই। প্রবাসীদের যে সংখ্যা সে অনুপাতে চাঁদপুরের অবস্থান অষ্টম। কিন্তু প্রবাসীদের আয়ের হিসেবে আমাদের অবস্থান পঞ্চম। অর্থাৎ আমাদের এই জেলা থেকে যারা যাচ্ছেন তারা একটু বেশি আয় করছেন অন্য জেলার তুলনায়। এর মানে তারা ভালো কাজ করছেন। প্রশিক্ষিত ও দক্ষ হয়ে চলতি বছর ১ লাখ কর্মী যাবেন।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: চট্টগ্রাম চাঁদপুর চাঁদপুর সদর